ঢাকা শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮



বা-সচ’র উদ্যোগে বাংলাদেশ শ্রম আইন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

মোঃ সাহাব উদ্দিন : উৎসব মুখর পরিবেশে গতকাল ১০ই আগস্ট ২০১৮ রাজধানীর উত্তরাস্থ  হোটেল সী-সেল রেস্টুরেন্ট এ বাংলাদেশ এইচ আর, এডমিন, কমপ্লায়েন্স অ্যান্ড ওয়েলফেয়ার  সোসাইটি (বা-সচ) কর্তৃক আয়োজিত বাংলাদেশ শ্রমআইন ও বিধিমালার উপর দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষনটি পরিচালনা করেন শ্রম আদালতের বিশিষ্ট আইনজীবি ও বিজিএমইএ এর অতিরিক্ত সচিব মোঃ রফিকুল ইসলাম।

তিনি শ্রম আইনের সংক্ষিপ্ত ইতিহাস ও বর্তমান শ্রম আইন, বাংলাদেশ  শ্রম  আইন-২০০৬ এর দ্বিতীয় অধ্যায়, শাস্তিদান, অনুযোগ পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর বিশদ  আলোচনা করেন। এড়াও প্রশিক্ষন চলাকালিন সময়ে প্রশিক্ষনার্থীদের  মধ্য  থেকে  প্রশ্ন গ্রহন এবং শ্রম আইনের আলোকে সঠিক ব্যাখ্যা প্রদান করেন। প্রতিবারের মত এবারও বাংলাদেশের বিভিন্ন গার্মেন্টস প্রতিষ্ঠান, সার কারখানা ,বিস্কুট কারখানা থেকে আগত প্রায় ৭০ জন মানব সম্পদ , কমপ্লায়েন্স ও ওয়েলফেয়ার পেশাজীবী উপস্থিত ছিলেন।

কর্মশালা  শেষে বাংলাদেশ  শ্রম আইন ও বিধির উপর বিশেষ কুইজ এর আয়োজন করা হয়। কমিটি  মেম্বার ব্যাতিত সকল অংশগ্রহনকারীগন কুইজে  অংশ গ্রহন করেন। কুইজে বাংলাদেশ  শ্রম আইন ও বিধির উপর পাঁচটি প্রশ্ন করা হয় এবং সর্বোচ্চ  প্রশ্নের উত্তরদাতাদের মধ্য থেকে পাঁচ জন কে বিজয়ী ঘোষনা করা হয়।

উক্ত  কর্মশালায় অতিথী হিসেবে উপস্থিত ছিলেন সাসটেইন্যাবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক এর প্রধান নির্বাহী ও আর.এম.জি টাইমস এর সম্পাদক জনাব আব্দুল আলিম, রেঁনেসা গ্রুপের হেড অব সিএসআর সৈয়দা শায়লা আশরাফ  , জিআইজেড’র সিনিয়র এডভাইজর(স্ট্র্যাটেজি ডেভেলপমেন্ট) জনাব লুৎফুল কবির।

বা-সচ’র কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জনাব মো: কবিনুর রহমান কবির, পরিচালক জনাব আল-মাহমুদ, মোঃ জহিরুল ইসলাম, আল-মাহমুদ নির্বাহী সদস্য মোঃসাহাবউদ্দিন, বিনা আরা, মাসুদ রানা, আরিফুর রহমান প্রমুখ।

জনাব কবিনুর রহমান কবির আগত সকল অংশগ্রহনকারী, প্রশিক্ষক ও অতিথীদেরকে বা-সচের সকল উদ্যোগে পাশে থাকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

আমন্তিত অতিথীদের ক্রেস্ট প্রদান, নতুন সদস্যদের মাঝে আই.ডি কার্ড বিতরন, সকল প্রশিক্ষনার্থীদের মাঝে সনদ বিতরণ ও কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে উক্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘটে।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!