ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮



ঢাকায় ‘জেডডিএইচসি ও সাসটেইনেবিলিটি ইমপ্লিমেন্টেশন’ সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট: বস্ত্রখাতে জিরো ডিসচার্জ হ্যাজার্ডস কেমিক্যালস (জেডডিএইচসি) ও সাসটেইনেবিলিটি ইমপ্লিমেন্টেশন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ আগষ্ট) বিকালে রাজধানীর উত্তরা ক্লাবে রিসার্চ ডেভেলপমেন্ট এন্ড প্রোমোশনাল সার্ভিস অর্গানাইজেশন ‘বাংলাদেশ টেক্সটাইল টুডে’র আয়োজনে অনুষ্ঠিত হয় সেমিনারটি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারস অ্যান্ড টেকনোলজিস্ট (আইটিইটি) এর সভাপতি ও হ্যামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি. শফিকুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এর প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জি. আইয়ুব নবী খান, ইঞ্জিনিয়ারিং রিসোর্স ইন্টারন্যাশনালের (ইআরআই) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক ইঞ্জি. আকবার হাকিম, এসস্কয়ার নিট কম্পোজিট লিমিটেডের সাবেক নির্বাহী পরিচালক ইঞ্জি. এহসানুল করিম কায়সার, আইটিইটি এর সিনিয়র সহ-সভাপতি ও ডিভাইন টেক্সটাইল লিমিটেডের নির্বাহী পরিচালক ইঞ্জি. সেলিম রেজাসহ দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ড, রিটেইলার প্রতিনিধিবৃন্দ, ফ্যাক্টরী অপারেশনস কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্যায়ে উদ্বোধনী পর্ব আর দ্বিতীয় পর্যায়ে জেডডিএইচসি ইমপ্লিমেন্টেশন পর্ব। জেডডিএইচসি ইমপ্লিমেন্টেশন প্রোগ্রামে সাউথ এশিয়া ডিরেক্টর প্রসাদ পান্থ, টেক্সটাইল টুডের সম্পাদক-প্রকাশক তারেক আমিনসহ প্যানেলিস্ট ও কি-নোট স্পিকাররা বক্তব্য রাখেন। এসময় বক্তারা বস্ত্রখাতে উন্নত ও টেকসই পরিবেশ গড়ে তুলতে সবাইকে কার্যকরী বাস্তবভিত্তিক পদক্ষেপ গঠনের আহ্বান জানান।

বক্তারা বলেন, আমাদের সাপ্লায়ারদের সাসটেইনেবিলিটি বা টেকসই সচেতনতা আগের থেকে কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। প্রচুর প্রদর্শনী ও ইভেন্ট আয়োজন করে এর উপর গুরুত্বারোপ করা হচ্ছে। তবে সুষ্ঠু বাস্তবায়নের জন্যে প্রত্যেকের সদিচ্ছা একান্ত প্রয়োজন। ব্র্যান্ড এবং রিটেইলারদের সহায়তায় বাংলাদেশ শুধু রেডিমেড গার্মেন্টসই বানাচ্ছে না সচেতনতা বৃদ্ধি ও দক্ষ লোকবলও তৈরি করছে। যার ফলশ্রুতিতে ইটিপি (ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) থেকে নির্গত তরল বর্জ্য শূণ্যের কোঠায় নামিয়ে আনার প্রচেষ্টা চলছে। সাসটেইনেবল বিজনেসের জন্যে সাসটেইনেবল ডিপার্টমেন্ট ও প্রচুর ট্রেইনিং প্রয়োজন।

সবশেষে অনুষ্ঠানে দেশের টেক্সটাইল শিল্পে দক্ষ প্রকৌশলী তৈরিতে ইঞ্জিনিয়ারিং রিসোর্স ইন্টারন্যাশনাল (ইআরআই) এর সহযোগিতায় ক্যাপাসিটি বিল্ডিং ট্রেইনিং এরও উদ্বোধন করা হয়।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!