ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮



কারখানা মালিকদের দেওয়া ন্যূনতম মজুরির প্রস্তাব প্রত্যাখ্যান আইবিসির

ডেস্ক রিপোর্ট: পোশাক শ্রমিকদের জন্য কারখানা মালিকদের মজুরি বোর্ডে দেওয়া ন্যূনতম মজুরি ছয় হাজার ৩৬০ টাকার প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

শনিবার (২৮ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ‘নিম্নতম মজুরি বোর্ড মালিক এবং শ্রমিক প্রতিনিধির প্রস্তাব প্রত্যাখান’ শীর্ষক এক সংবাদ সম্মেলন করে আইবিসি। এতে লিখিত বক্তব্য রাখেন সংগঠনটির নব-নির্বাচিত মহাসচিব সালাউদ্দিন স্বপন।

বক্তব্যে বলা হয়, মালিকপক্ষ ৩৩ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শ্রমিকদের শুধু উৎপাদনের যন্ত্র মনে করে। শ্রমিকদের মানবিকভাবে বেঁচে থাকার জন্য নূন্যতম যে প্রয়োজন রয়েছে সেটা তাদের বিবেচনার মধ্যে নেই।

সংগঠনটির নেতারা মনে করেন, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া অথবা শিল্পসমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাইলে শ্রমিকদের নূন্যতম মজুরি একটি যৌক্তিক পর্যায়ে আনতে হবে। সেই সদিচ্ছা নিয়ে কাজ করার জন্য মজুরি বোর্ড ও সরকারকে আহ্বান জানিয়েছেন তারা।

এছাড়া সংগঠনটি গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করেছে। দাবির পক্ষে আগামী ৪ আগস্ট (শনিবার) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে তারা। পরে তারা যথাক্রমে স্বারকলিপি প্রদান, অবস্থান কর্মসূচি পালন করবে। আর মজুরি নিয়ে অন্যায় কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হলে সাভার, গাজীপুর, আশুলিয়া, নারায়নগঞ্জ ও চট্টগ্রামে আঞ্চলিক কর্মসূচি ঘোষণা দেওয়া হবে বলে শ্রমিক নেতার হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইবিসির কেন্দ্রীয় নেতা আমিরুল হক আমিন, নাজমা আক্তার, মো. রুহুল আমিন, মো. শফিদুল ইসলাম মোহন, রাশেদুল আলম রাজু, মো. কতুব উদ্দিন আহমেদ, শহিদুল্যা বাদল, শামিমা নাসরিন, চায়না রহমান, মো. কামরুল হাসান ও মো. কবিরুল হাসান।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!