‘ঈদের আগেই ঠিক সময়ে বেতন দেওয়া হবে’-বিজিএমইএ সভাপতি

ডেস্ক রিপোর্ট: গত পাঁচ বছরে পোশাক শ্রমিকদের ঈদের আগে বেতন নিয়ে কোনও সমস্যা হয়নি দাবি করে বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান বলেছেন, এবারও ঈদের আগে ঠিক সময়ে তাদের বেতন দেওয়া হবে।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠিানে কর্মরত অবস্থায় বিভিন্ন সময়ে মৃত্যুবরনকারী ৮২ পোশাক শ্রমিকের পরিবারকে দুই লাখ টাকা করে গ্রুপ বীমার চেক হস্তান্তর করা হয়।

১০ জুনের মধ্যে পোশাক শ্রমিকদের মে মাসের বেতন ও উৎসব ভাতা (বোনাস) পরিশোধ করা হবে কিনা সাংবাদিকদের করা প্রশ্নে সিদ্দিকুর রহমান বলেন, ‘বিজিএমইএর তালিকাভুক্ত কারখানায় ৮ থেকে ৯ তারিখের মধ্যে বেতন পরিশোধ করে দেওয়া হয়। এ নিয়ম না মানলে সংশ্লিষ্ট পোশাক কারখানা তালিকা থেকে বাদ পড়বে।

বিজিএমইএর সূত্র মতে, সারাদেশে তালিকাভুক্ত তিন হাজার পাঁচশ পোশাক কারখানা রয়েছে।

সূত্র: বিজিএমইএ ও ঢাকা টাইমস

সিদ্দিকুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রমমন্ত্রণালয় ও বিজিএমইএর ১৫ টিম শ্রমিকদের বোনাস দেওয়ার বিষয়টি নিয়ে কাজ করছে।

‘বোনাস তখনই দেওয়া হয় যখন মুনাফা করে কারখানা লাভে থাকে। তবে বোনাস সর্বনিম্ন কত দেওয়া হবে এর কোনও নিয়ম নেই।’

শ্রমিকরা যেন ভালভাবে ঈদের ছুটিতে বাড়ি যেতে পারে তার জন্য ভাগ ভাগ করে কারখানাগুলোতে ছুটি দেওয়া হবে বলে জানান সিদ্দিকুর রহমান। ঈদে কোনও শ্রমিক যেন ট্রাকে করে বাড়ি না ফেরে সে আহ্বানও জানান।

বিজিএমইএর পক্ষ থেকে পোশাক শিল্পে কর্মরত অবস্থায় বিভিন্ন সময়ে মৃত্যুবরনকারী ৮২ জন শ্রমিকের পরিবারকে গ্রুপ বীমার চেক হস্তান্তর করা হয়।

‘আমাদের নিরীহ শ্রমিক যারা আমাদের মাঝ থেকে চলে গেছে তাদের আমরা আর ফিরে পাবো না। তবে ঈদের আগে এই চেক হয়তো তাদের পরিবারের কাজে লাগবে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিজিএমইএর সহসভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির বলেন,  ‘স্বজন হারানোর বেদনা সেই বুঝে যার স্বজন হারিয়েছে। এটা টাকা দিয়ে পূরণ করা সম্ভব নয়।’

প্রসঙ্গত সম্প্রতি এক সভায় ১০ জুনের মধ্যে পোশাক শ্রমিকদের মে মাসের বেতন ও উৎসব ভাতা (বোনাস) পরিশোধের অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!