ঢাকা রবিবার, আগস্ট ১৯, ২০১৮



তৈরি পোশাক শিল্পের ভবিষ্যত দক্ষতা নিরূপণকল্পে কর্মশালা অনুষ্ঠিত

ওয়াশিম মিয়া, নিজস্ব প্রতিবেদক: গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পের ভবিষ্যত দক্ষতা নিরূপণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আয়োজনে ২২ মে, ২০১৮ তারিখে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় বাংলাদেশ বস্ত্র অধিদপ্তর, পাট অধিদপ্তর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও এ বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। 

এ কর্মশালার উদ্দেশ্য ছিল গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পখাতের ঝুঁকিপূর্ণ পেশা ও ট্রেডসমূহ চিহ্নিত করা, যা চতুর্থ শিল্প-বিপ্লব বা অটোমেশনের ফলে বিলুপ্ত হতে পারে। পাশাপাশি এ সেক্টরের শিল্প-প্রতিষ্ঠানে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ফলে নতুন নতুন যে সকল কর্মসংস্থান ও ট্রেডভিত্তিক দক্ষতার চাহিদা তৈরি হবে, তা চিহ্নিত করা।

উল্লেখ্য যে, শিল্প বিপ্লবের বিভিন্ন ধাপ পেরিয়ে বর্তমান বিশ্ব ৪র্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হচ্ছে যার মূল ধারণা হলো শিল্পের অটোমেশন বা শিল্প প্রতিষ্ঠানে তথ্য প্রযুক্তির ব্যবহার। বর্তমানে উন্নত দেশগুলোতে শিল্পের অটোমেশনের ফলে যেমন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে তেমনি বিলুপ্ত হচ্ছে অনেক সনাতন পেশার কর্মসংস্থান। বাংলাদেশেও এর প্রভাব পড়তে পারে।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!