ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২২, ২০১৮



ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট, দ্রুত সংকট সমাধানের দাবী বিজিএমইএ’র

ডেস্ক রিপোর্ট: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সৃষ্ট তীব্র যানজটের প্রভাব পড়ছে তৈরি পোশাক রপ্তানিতে। পরিবহন ব্যয় বাড়ার পাশাপাশি আস্থার সংকট তৈরি হচ্ছে বলেও জানিয়েছেন বিজিএমইএ সভাপতি। গতকাল এক সংবাদ সম্মেলনে এ সংকটের দ্রুত সমাধান চান তিনি। এছাড়া শাহজালাল বিমানবন্দরে পণ্য পরিবহন ব্যবস্থার অবনতি হয়েছে বলেও জানায় সংগঠনটি।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফতেহপুরে নির্মাণ হচ্ছে উড়াল সেতু। চার লেন সড়কের তিন লেনই বন্ধ থাকায় প্রায় স্থবির যান চলাচল। এতে কদিন ধরেই সড়কে রয়েছে তীব্র যানজট।

এতে বেশি ক্ষতির মুখে পড়েছে প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক। বাড়ছে পরিবহন খরচ। সময়মতো পণ্য যাচ্ছে না ক্রেতার হাতে। সংকট উত্তরণে দ্রুত মহাসড়ক স্বাভাবিকের পাশাপাশি, কন্টেইনারবাহী ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি বিজিএমইএ-র।

শাহজালাল বিমানবন্দরেও পণ্য পরিবহন ব্যবস্থার অবনতি হয়েছে বলে জানায় বিজিএমইএ। পণ্য ওঠা-নামায় দক্ষতার অভাব ও সংরক্ষণের স্থান-সংকটে বৃষ্টিতে ক্ষতির কথাও জানিয়েছে সংগঠনটি। বলছে, এইচএনএম , ইনডিটেক্সের মতো বড় ক্রেতা প্রতিষ্ঠান কার্গো বিমানে পণ্য নিতে চাইলেও সেবা দিতে পারছে না কর্তৃপক্ষ।

এছাড়া শাহজালাল বিমান বন্দরে স্ক্যানিং ব্যবস্থার উন্নতি না হওয়ায় এখনও ইউরোপের অনেক দেশে সরাসরি পণ্য পাঠানো যাচ্ছে না বলেও জানিয়েছেন বিজিএমইএ সভাপতি।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!