ঢাকা শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮



নারায়নগঞ্জে পোশাক শিল্প কর্মীদের ‘পরিবার পরিকল্পনা’ পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ

ডেস্ক রিপোর্ট : বিকেএমইএ’র পরিচালক জি এম ফারুক বলেছেন, মানসম্পন্ন ও বেশি উৎপাদনের জন্য সুস্থ কর্মী প্রয়োজন। পোশাক শিল্পকারখানার ব্যবস্থাপক, ডাক্তার, নার্স ও প্যারামেডিক্সদের পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ে ওরিয়েন্টেশন ও প্রশিক্ষণ প্রদান কার্যক্রম এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর, মেরী স্টোপস বাংলাদেশ এবং বিকেএমইএ’র যৌথ উদ্যোগে নারায়ণগঞ্জ জেলার বিকেএমইএ কমপ্লেক্স-এ এ প্রশিক্ষন শুরু হয়েছে। ২৪-২৫ এপ্রিল দুইদিনের এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর নারায়ণগঞ্জ এর সহকারী পরিচালক ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন জাহাঙ্গীর আলম। সভার উদ্দেশ্য তুলে ধরেন প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. শামসুল করিম ।

 

অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পক্ষে প্রধান অতিথি’র বক্তব্য প্রদান করেন প্রণব কুমার নিয়োগী, অতিরিক্ত সচিব, পরিচালক (অর্থ), পরিবার পরিকল্পনা অধিদপ্তর, বাংলাদেশ।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিভিন্ন সেবা কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে ইকগঊঅএর আওতায় কর্মরত পোশাক শিল্প কারখানার সক্ষম দম্পতিগণের পরিবার পরিকল্পনা সেবা প্রদানের আওতায় আনার জন্য এই প্রশিক্ষণ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এই অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, মেরী স্টোপস বাংলাদেশ, বিকেএমইএ এবং ১৬টি পোশাক শিল্প কারখানার নির্বাচিত ৪৬ জন ব্যবস্থাপক, ডাক্তার, নার্স ও প্যারামেডিক্স উপস্থিত ছিলেন।

উল্লেখ্য এই আয়োজনকে একটি নতুন সূচনা হিসেবে আশাবাদ ব্যক্ত করেন সম্মানিত অতিথিগণ, যা পোশাক শিল্পকারখানার নারীকর্মীদের পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করার পাশাপাশি যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা এবং অধিকার রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। এছাড়াও বক্তাগণ জানান যে, এই প্রশিক্ষণ কার্যক্রম প্রদানের পর পরিবার পরিকল্পনা পদ্ধতি বিতরণের মাধ্যমে পোশাক শিল্পকারখানার যে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের যে চাহিদা আছে তা পুরণ করা যাবে। এই কার্যক্রমের আওতায় প্রায় দুই শতাধিক পোশাক শিল্প কারখানাকে পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হবে যা অনিরাপদ এমআর এবং অনাঙ্খিত গর্ভধারণ রোধে নেপথ্য ভূমিকা রাখবে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মেরী স্টোপস বাংলাদেশ-এর নিরাপদ প্রকল্পের টিম লিডার খালেদা ইয়াসমিন ।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!