ঢাকা সোমবার, মে ২১, ২০১৮



নারায়নগঞ্জে অনুষ্ঠিত হলো ‘কেমিক্যাল ম্যানেজমেন্ট এ্যান্ড কমপ্লায়েন্স চ্যালেঞ্জেস’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষন

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ কমপ্লায়েন্স প্রফেশনাল সোসা্ইটি (বিসিপিএস) এর উদ্যোগে নারায়ণগঞ্জে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ’’কেমিক্যাল ম্যানেজমেন্ট এ্যান্ড কমপ্লায়েন্স চ্যালেঞ্জেস’’ এর উপর প্রশিক্ষণ কর্মশালা। গত ৩০-০৩-২০১৮ রোজ শুক্রবার নারায়ণগঞ্জের কেন্দ্রীয় ঈদগাহ মাঠ সংলগ্ন, মেলা ফুড ভিলেজে সারাদিন ব্যাপী উক্ত প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালিত হয়।

প্রশিক্ষনটি পরিচালনা করেন দেশের স্বনামধন্য প্রশিক্ষক ও এনভয় টেক্সটাইল লিমিটেড’র সিনিয়র ম্যানেজার (কমপ্লায়েন্স) জনাব আল তাওহীদুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মডেল গ্রপ এর হেড অব এইচ আর, এডমিন এন্ড কমপ্লায়েন্স জনাব অরুপ কুমার সাহা।

ঢাকা, নারায়ণগঞ্জ এবং গাজীপুরসহ দেশের বিভিন্ন পোশাক কারখানায় কর্মরত মোট ৬০ জন প্রশিক্ষণার্থী উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। এসময় তারা বাংলাদেশ কমপ্লায়েন্স প্রফেশনাল সোসাইটি (বিসিপিএস) এর সকল উদ্যোক্তাদের সময়োপযোগী প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

তাওহীদুল ইসলাম বলেন, বর্তমান সময়ে পোশাক শিল্প বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের একমাত্র মাধ্যম। তাই এ খাতের সঠিক পরিচর্যা করতে হবে যার জন্য সর্বাগ্রে প্রয়োজন পোশাক কারখানাগুলোতে রাসায়নিক দ্রব্যের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করে পরিবেশ বান্ধব রাখা। প্রতিটি প্রতিষ্ঠানেই কম বেশি ক্যামিকেল ব্যবহার করা হয়, তা সঠিক নিয়মে রক্ষণাবেক্ষণ না করলে পরিবেশের উপর খারাপ প্রভাব বিস্তার করে।

বিসিপিএস এর সম্মানিত সভাপতি, মোঃ নাঈম হোসেন বলেন, ক্যামিকেল ব্যবহার করার আগে আমাদের জানতে হবে ক্যামিকেল ম্যানেজমেন্ট করার পদ্ধতি এবং তার রক্ষণাবেক্ষণের সঠিক নিয়ম। ক্যামিকেল ব্যবহারের ক্ষেত্রে অত্যন্ত সতর্ক হয়ে ব্যবহার করা উচিত তা না হলে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। ক্যামিকেলের সংস্পর্শে থেকে সঠিক ব্যবহারবিধি না জানলে শারীরিক ক্ষতিরও সম্ভাবনা অনেক বেশি থাকে। আপনাদের সকলের অংশগ্রহন, মতামত ও পরামর্শ আমাদের চলার পথের শক্তি। আশা করি সামনেও আপনারা আমাদের পাশে থাকবেন।

অরুপ কুমার সাহা সকলের উদ্দেশ্যে বলেন , আজ আপনারা যা এখান থেকে শিখেছেন তা অবশ্য্ই নিজ নিজ কর্মস্থলে বাস্তবায়নের চেষ্টা করতে হবে। একদিনেই সব কিছু করা সম্ভব নয়, ধীরে ধীরে সামনে এগুতে হবে তাহলে দেখবেন যা শিখেছেন সব পর্যায়ক্রমে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। সমস্যাগুলো চিহ্নিত করতে পারলে সমাধান করা খুব সহজ হয়ে যায়।

বিসিপিএস এর সম্মানিত সভাপতি ও বিশেষ অতিথি সম্মানিত প্রশিক্ষক মহোদয়কে বিসিপিএস এর পক্ষ হতে সম্মাননা স্মারক প্রদান করেন এবং সকল প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে  প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!