ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২২, ২০১৮



আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের কারখানা ভাঙচুর, পুলিশের লাঠিচার্জ

ডেস্ক রিপোর্ট: পূর্ব নির্ধারিত তারিখে বেতন প্রদান না করায় রাজধানী ঢাকার উপকণ্ঠ আশুলিয়া শিল্পাঞ্চলে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। সংঘর্ষে ও পুলিশের লাঠিচার্জে অন্তত ২০ জন শ্রমিক আহত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে আশুলিয়ার গৌরিপুর এলাকায় বঙ্গবন্ধু সড়কে ইউনাইডেট অ্যাপারেলস ইন্ডাস্ট্রিতে এ সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, দুই মাস ধরে কারখানা কর্তৃপক্ষ তাদের বেতন-ভাতা পরিশোধ করছে না। বৃহস্পতিবার সকালে সকল শ্রমিক একত্রিত হয়ে বকেয়া বেতনের দাবিতে কাজে যোগ না দিয়ে উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি পালন করে। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিলে পুলিশ এসে বাধা দেয়। রাতে কারখানার উর্ধ্বতন কর্মকর্তাদের অবরুদ্ধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানায় ভাঙচুর করলে আশুলিয়া শিল্প ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ব্যাপক লাঠিচার্জ করে। এতে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের লাঠিচার্জ ও ধাওয়া-পাল্টা-ধাওয়ায় অন্তত ২০ জন শ্রমিক আহত হন।

শ্রমিকরা আরো অভিযোগ করেন, যথাসময়ে বেতন প্রদান না করা হলে দোকানের বকেয়া, বাড়ি ভাড়া ও সন্তানদের স্কুলের বেতন প্রদান করা যায় না।। বকেয়া প্রদান না করলে দোকান থেকে সদাই-পাতি বাকিতে প্রদান করতে চায় না। আর নিত্য-নৈমিত্তিক পণ্য সামগ্রী দোকান থেকে না আনতে পারলে তারা কি খাবে? তাই তারা বকেয়া বেতনের জন্য আন্দোলন করে।

কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) মনির হোসেন বলেন, আর্থিক সংকটের কারণে কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা যথাসময়ে পরিশোধ করতে পারছে না।

আশুলিয়ার শিল্প পুলিশের পরিচালক সানা শামীনুর রহমান বলেন, শিল্প পুলিশ দফায় দফায় শ্রমিকদের সঙ্গে আলাপ করলেও তারা বিক্ষুব্ধ হয়ে কারখানার ভেতর ভাঙচুর নাশকতা সৃষ্টির চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় দুই-চার জন শ্রমিক সামান্য আহত হতে পারে। শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!