ঢাকা মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮



চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে পোশাক শ্রমিকদের কুইজ প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল সম্পন্ন

নিজস্ব প্রতিনিধি: নারী শ্রমিকদের অংশগ্রহনে নিরাপদ ও নারীবান্ধব কর্মপরিবেশের উপর আর্ন্তজাতিক নারী দিবস ২০১৮ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় পক্ষকাল ব্যাপী পোশাক শ্রমিকদের কুইজ প্রতিযোগিতার গ্রান্ড ফাইনাল বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আর্ন্তজাতিক সংস্থা একশনএইড বাংলাদেশের সহযোগিতায় ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পরিচালিত “সাসটেইনেবল এন্ড রেসপনসিবল একশনস্ ফর মেকিং ইন্ডাস্ট্রিজ কেয়ার প্রকল্পের আওতায় ১২মার্চ’১৮ বেসরকারী উন্নয়ন সংগঠন সংশপ্তক কর্তৃক পরিচালিত রৌফাবাদ মাস্টার ক্যাফে “নারী মঞ্চে” অনুষ্ঠিত হয় ।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লিফটন গ্রুপের জেনারেল ম্যানেজার জনাব আবদুর রাজ্জাক, একশন এইড বাংলাদেশের শ্রমিক প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ড. আফরোজা আকতার, ক্লিফটনের ম্যানেজার এইচ.আর মির্জা জাহাঙ্গীর আলম সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী, সংশপ্তকের ফিন্যান্স কো অর্ডিনেটর অগ্রদূত দাশ গুপ্ত, অগ্রযাত্রার প্রজেক্ট কোঅর্ডিনেটর মু. রফিকুল ইসলাম,জি.আই.জেড প্রকল্পের কো অর্ডিনেটর মোহাম্মদ রোকন উদ্দিন আহমেদ ।

সংশপ্তকের শ্রমিক প্রকল্পের কোঅর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমানের সার্বিক সঞ্চালনায় শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী, শুভেচ্ছা বক্তব্য রাখেন মাস্টার ক্যাফে পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ সোহেল। কুইজ কার্যক্রম পরিচালনা করেন একশন এইডের প্রোগ্রাম অফিসার মোঃ আহসানুজ্জামান শাহিন ।

প্রকল্পের কার্যক্রমে পরিচালিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন সংশপ্তক ও অগ্রযাত্রা পরিচালিত ৮ টি নারী মঞ্চের ২ জন করে সর্বমোট ১৬ জন প্রতিযোগী গ্র্যান্ড ফাইনালে অংশগ্রহন করে ।

অতিথির বক্তব্যে ক্লিফটন ডিলাক্সের জেনারেল ম্যানেজার জনাব আবদুর রাজ্জাক বলেন “নিঃ সন্দেহে এটা একটা অসাধারণ উদ্যোগ । জ্ঞানের উৎকর্ষতা ও চর্চার মাধ্যমে আমাদের শ্রমজীবি মানুষের জানার ভান্ডারকে সমৃদ্ধ করবে । আর শ্রম বিষয় সম্পকে জানার মাধ্যমে শ্রমিক মালিকের মধ্যে একটি সুশীল যোগাযোগ গঠবে যেটার মাধ্যমে শ্রমিকদের কর্মপরিবেশ সমৃদ্ধ হওয়ার পাশাপাশি মালিকরা ও শ্রমিকদের ন্যায্যতা প্রদানে সচেষ্ঠ হবে ।

ক্লিফটনের ম্যানেজার এইচ.আর মির্জা জাহাঙ্গীর আলম বলেন “এটা একটা অসাধারণ উদ্যোগ । শ্রমিকদের কাজের পাশাপাশি তাদের কর্মপরিবেশে জ্ঞানের মাধ্যমে আনন্দ বিনোদন এবং তাদের ন্যায্যতার উপর ভিত্তি কওে পরিচালিত এই কার্যক্রম তাদেরকে আরো সমৃদ্ধ করবে ।

শ্রমিক প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ড. আফরোজা আকতার একশন এইড এর পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন পক্ষ কাল ব্যাপী এই কার্যক্রমকে সফল করার জন্য । অগ্রযাত্রার প্রকল্প ব্যবস্থাপক মু. রফিকুল ইসলাম সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সার্বিক সহযোগিতা ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য ।

এতে আরো উপস্থিত ছিলেন সংশপ্তক ও অগ্রযাত্রার লিড ট্রেইনার জয়নাব বেগম চৌধুরী মিতু ও সানজিদা আকতার, ক্যাফে সুপারভাইজর দিপ্তী রাণী সরকার ও মোঃ রেজাউর রহমান ও মাস্টার ক্যাফে সাপোর্ট স্টাফ বৃন্দ ।

কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন হালিশহর নারী মঞ্চের শারমিন আক্তার ২য় স্থান অধিকার করে রৌফাবাদ মাস্টার ক্যাফের কুলছুমা বেগম এবং ৩য় স্থান অধিকার করে মোহাম্মদ নগর নারী মঞ্চের মুন্নী আকতার ।

অনুষ্ঠানে স্বাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে কার্যক্রম সম্পন্ন হয় । উল্লেখ্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন ৮ টি ক্যাফের ১৬০ জন নারী এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহন করে ।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!