ঢাকা বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮



গার্মেন্টস কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় এসএনভির ওয়ার্কিং উইথ উইমেন ২ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু

ওয়াশিম মিয়া, নিজস্ব প্রতিনিধি: অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক কর্মকান্ডের মাধ্যমে দেশের গার্মেন্টস কর্মীদের স্বাস্থ্যের উন্নতি ও সার্বিক কল্যাণের জন্য “ওয়ার্কিং উইথ উইমেন- প্রকল্প ২” নামের একটি প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। নেদারল্যান্ড সরকারের অর্থায়নে এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই প্রকল্পটি বাস্তবায়ন করবে।

গতকাল রাজধানীর হোটেল লেকশোরে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ প্রকল্পের যাত্রা শুরু করে এসএনভি। এই প্রকল্পের প্রথম ধাপে ব্যাপক সাফল্যের পর দ্বিতীয় ধাপে অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক কর্মকান্ডের মাধ্যমে দেশের পোশাক খাতের শ্রমিকদের প্রজনন স্বাস্থ্য ও অধিকার (এসআরএইচআর) নিশ্চিত করবে সংস্থাটি।

এই প্রকল্পের মেয়াদ হবে চার বছর এবং এসময়ের মধ্যে তারা তিনটি অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক কর্মকান্ড বিশেষ করে লিঙ্গভিত্তিক বৈষম্য, স্বাস্থ্য বীমা ও মাসিক স্বাস্থ্যবিধিকে টার্গেট করে গাজীপুর, টঙ্গী, সাভার ও নারায়ণগঞ্জের ২০০ টি পোশাক কারখানায় তাদের কর্মসূচি অব্যাহত রাখবে।

 প্রকল্পটি বাস্তবায়নে ১০টি কারখানার মালিক-শ্রমিক উভয়ের জন্য উপযোগী তিনটি বিজনেস মডেল ব্যবহার করা হবে।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মার্গারেটা কুয়েলেনেয়ার, এসআরএইচআর এর ফার্স্ট সেক্রেটারী ড. এ্যানি ভেস্টজেন্স, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান পরিদর্শক শামসুজ্জামান ভূঁইয়া, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক জাকির হোসেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক ড. মোহাম্মদ শরিফ, এসএনভির কান্ট্রি ডিরেক্টর জেসন বিলেনজার প্রমুখ। এছাড়াও বিভিন্ন পোশাক কারখানা, বায়িং হাউস, অডিট কোম্পানী, মিডিয়া, এনজিও থেকে প্রায় দেড়’শ অতিথি উপস্থিত ছিলেন।

 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!