ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮



পোশাক শিল্পের কারণেই দেশে বেকারত্বের হার কমছে

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের তৈরি পোশাক খাতের কর্মীরা দেশের অর্থনীতির উন্নয়নে বড় অবদান রাখছে এবং এ শিল্পের কারণেই আজ দেশে বেকারত্বের হার কমছে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, পোশাক শিল্পের কারণে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ নামটি আজ উজ্জ্বল।

শুক্রবার সকালে চট্টগ্রামের রেডিসন ব্লু-চিটাগাং বে-ভিউতে বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজম্যান্টের (বিএসএইসআরএম) আয়োজনে মানবসম্পদ সামিটে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘এইচআর ব্র্যাকথ্রো টু এক্সিলেন্স’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সামিটে অংশ নিয়েছেন মানবসম্পদ ব্যবস্থাপনার সঙ্গে জড়িত তিন শতাধিক তরুণ কর্মী।

মুজিবুল হক বলেন, তৈরি পোশাক শিল্পের কর্মীরা কিন্তু ততটা শিক্ষিত নন। কিন্তু দেশের ২০/৩০ লাখ নারী, যারা একসময় অবহেলিত ছিলো তারা আজ দারিদ্র্য দূর করতে পোশাক শিল্পে কাজ করছেন।

তিনি বলেন, বর্তমান সরকার উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এই উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য দক্ষ মানবসম্পদের খুব বেশি প্রয়োজন। এর মাধ্যমে দেশ আরো এগিয়ে যাবে। এই দক্ষ জনশক্তির মাধ্যমেই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। তাই বহির্বিশ্বের মতো দক্ষ মানবসম্পদ গঠনে আন্তর্জাতিক প্রক্রিয়ায় প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। অল্প সময়ের মধ্যে সেই উদ্যোগ বাস্তবায়ন হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, একে খান অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন কাশেম খান ও ডেফোডিল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সবুর খান।

স্বাগত বক্তব্য দেন বিএসএইসআরএম’র ভাইস চেয়ারম্যান ও সামিটের আহবায়ক মোহাম্মদ আলমগীর। সামিটে কি-নোট স্পিকার ছিলেন বিএসএইচআরএম’র প্রেসিডেন্ট মোশাররফ হোসাইন। এছাড়া আরও বক্তব্য দেন সংগঠনের চেয়ারম্যান ড. ফরিদ এ সোবহানী।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!