ঢাকা সোমবার, নভেম্বর ১৯, ২০১৮



পোশাক খাতের উন্নয়নে ২০ মিলিয়ন ইউএস ডলার দিচ্ছে এডিবি

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের পোশাক খাতের উন্নয়নে ইস্টার্ন ব্যাংক লিমিটেডকে (ইবিএল) ২০ মিলিয়ন ইউএস ডলার ঋণ সহায়তা দিচ্ছে  এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গতকাল সোমবার ঢাকায় প্রতিষ্ঠান দুটির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এবং এডিবির বেসরকারি খাত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিচালক ক্রিস্টিন ইংস্ট্রম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৫ কোটি ৭৯ লাখ টাকার এই ঋণ অর্থ সামাজিক ও পরিবেশগত দিক বিবেচনায় নিয়ে পোশাক খাতের টেকসই প্রকল্পগুলোর অর্থায়নে ব্যবহার করা হবে।

ক্রিস্টেন ইংস্ট্রম বলেন, বাংলাদেশের অর্থনীতির এক বড় অংশ হচ্ছে পোশাক খাত। এ খাতের ওপর বহু মানুষের জীবিকা নির্বাহ হয়। বিশেষ করে নারীদের একটি বড় অংশ এ খাতের সঙ্গে জড়িত।

আলী রেজা ইফতেখার বলেন, তৈরি পোশাকে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ। দেশের মোট রপ্তানি আয়ের শতকরা ৮২ ভাগ আসে এ খাত থেকেই। উক্ত খাতের সঙ্গে প্রায় ৪০ লাখ কর্মী জড়িত। এ খাতের টেকসই উন্নয়নের জন্যই এডিবি’র প্রদেয়  অর্থ ব্যায় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এডিবির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস, ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও. রশিদসহ প্রতিষ্ঠান দুটির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!