ঢাকা বুধবার, অক্টোবর ১৭, ২০১৮



BAHCWS এর আয়োজনে অর্গানিক প্রোডাক্টস উৎপাদন প্রক্রিয়া বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : পোশাক শিল্পের কর্মরত এইচআর, এডমিন, কমপ্লায়েন্স ও ওয়েলফেয়ার পেশাজীবিদের সংগঠন ‘বাংলাদেশ এডমিন, এইচআর, কমপ্লায়েন্স এন্ড ওয়েলফেয়ার সোসাইটি (BAHCWS)’ এর আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হলো অর্গানিক অর্গানিক প্রোডাক্টস উৎপাদনের জনপ্রিয় স্ট্যান্ডার্ড ‘গ্লোবাল অর্গানিক টেক্সটাইল স্ট্যান্ডার্ড (জিওটিএস) ও অর্গানিক কনটেন্ট স্ট্যান্ডার্ড (ওসিএস) এর সচেতনতামুলক প্রশিক্ষণ কর্মশালা।

শুক্রবার (০৯ ফেব্রুয়ারী ২০১৮) রাজধানীর উত্তরাস্থ তিনতারকা হোটেল ‘সি-শেল’ হোটেলের এর মিলনায়তনে দিনব্যাপী এই প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। 

প্রধান প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন জার্মানী ভিত্তিক অর্গানিক সার্টিফিকেশন বডি ‘সেরেস জিএমবিএইচ’ এর লোকাল পার্টনার গ্লোবাল সাসটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস (জিএসসিএস) এর ব্যবস্থাপনা পরিচালক মি. আব্দুল মোত্তালেব ও সহকারী প্রশিক্ষক হিসেবে ছিলেন সেরেজ বাংলাদেশ এর টীম লিডার মিস. সাবিহা আক্তার। এতে দেশের বিভিন্ন পোশাক কারখানা থেকে অর্ধশতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। 

কর্মশালায় অর্গানিক পণ্যের জনপ্রিয় দুই ‘স্ট্যান্ডার্ড গ্লোবাল অর্গানিক টেক্সটাইল স্ট্যান্ডার্ড (জিওটিএস) ও ‘অগানিক কনটেন্ট স্ট্যান্ডার্ড’ (ওসিএস) এর চাহিদা অনুযায়ী অর্গানিক প্রোডাক্টস উৎপাদনের বিভিন্ন ক্রাইটেরিয়া ও বাস্তবায়ন প্রক্রিয়া সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হয়। 

আব্দুল মোত্তালেব বলেন, দিন দিন অর্গানিক প্রোডাক্টসের চাহিদা বাড়ছে। বিশ্ব বাজারে বিদেশী ব্র্যান্ডগুলো অর্গানিক প্রোডাক্টসের বাজার তৈরীতে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে। কারণ অর্গানিক প্রোডাক্টস তৈরীতে পরিবেশের ভারসাম্য ও বাস্তুসংস্থান সংক্রান্ত বিষয়গুলোর নিরাপত্তার উন্নতি করে এবং একই সাথে সামাজিক মান ও অর্থনৈতিক উন্নতি করে। অর্গানিক প্রোডাক্টস তৈরী করতে এবং এসব স্ট্যান্ডার্ডের চাহিদা পুরণ করতে যে দক্ষ জনবল  দরকার তা এখনো অনেক কারখানায় নেই। অর্গানিক স্ট্যান্ডার্ডের বাস্তবায়ন ও পর্যবেক্ষণে দক্ষ জনশক্তির প্রয়োজন। 

প্রশিক্ষণ শেষে সদনপত্র বিতরণকালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের বিশিষ্ট কমপ্লায়েন্স ব্যক্তিত্ব ও দি আরএমজি টাইমসের সম্পাদক মি. আব্দুল আলিম ও নর্দান তশরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর চিফ অপারেটিং অফিসার মি. আরমানুল আজিম। 

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন BAHCWS এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মি. কবীনুর রহমান, পরিচালক মি. এ.কে.এম জাকারিয়া, মি. জহিরুল ইসলাম, মি. আল মাহমুদ হোসাইন, মি. সৌরভ খান প্রমূখ। 

প্রশিক্ষণ কর্মসূচিটিতে সার্বিকভাবে সহযোগিতা করেছে কমপ্লায়েন্স ইকুইপমেন্ট সলুশন ও ন্যাচার ফ্রেন্ডলি টেকনোলজি। 

এতে মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতায় ছিলেন আরএমজি টাইমস ও আরএমজি জার্নাল। 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!