ঢাকা সোমবার, আগস্ট ২০, ২০১৮



বিজিএমইএ নির্বাচন বাতিল, এক বছর মেয়াদ বাড়লো সিদ্দিকুরের

ডেস্ক রিপোর্ট : অবশেষে বাতিল হলো তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর আসন্ন নির্বাচন। সরকার বর্তমান পর্ষদের মেয়াদ বৃদ্ধি করার ফলে আসন্ন নির্বাচন বাতিল করা হয়েছে। গতকাল সোমবার এক চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি অবহিত করা হয়েছে বলে বিজিএমইএ সূত্র জানিয়েছে।

সুত্র জানায়, বাণিজ্য মন্ত্রণালয় (টিও শাখা) বিজিএমইএর বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ আগামী এক বছর বৃদ্ধি করায় সংগঠনটির আসন্ন ২০১৮-২০ সালের নির্বাচনের সব ধরনের কর্মকাণ্ড বাতিল করে এ চিঠি দেওয়া হয়। ফলে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানের নেতৃত্বে পর্ষদ আরো এক বছর দায়িত্বে থাকছে।

কয়েক দিন আগে বিজিএমইএর নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছিল। ঘোষণা অনুযায়ী, আগামী ৭ মার্চ বিজিএমইএর ৩৫ পরিচালক পদে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে বিজিএমইএ ভবন এবং অ্যাকর্ড ও অ্যালায়েন্সের হস্তান্তর এবং জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার আরো এক বছরের জন্য বর্তমান কমিটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়। ফলে আগামী জাতীয় নির্বাচন পর্যন্ত বিজিএমইএর বর্তমান কমিটিই দায়িত্ব পালন করবে।

এ ব্যাপারে বিজিএমইএ সহসভাপতি মোহাম্মদ নাছির জানান, বিজিএমইএর বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ আরো এক বছর বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী এপ্রিল থেকে পরবর্তী এক বছর ফের সংগঠনটির নেতৃত্বে থাকছে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানের নেতৃত্বাধীন পর্ষদ। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে একটি আদেশ জারি করা হয়। এর ফলে আগামী মার্চে সংগঠনের নির্বাচন হচ্ছে না।

কয়েক বছর ধরে বিজিএমইএতে ‘সম্মিলিত পরিষদ’ ও ‘ফোরাম’ নামে দুটি পক্ষ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আসছিল। দলাদলি এড়াতে দুই বছর আগে উভয় পক্ষ একটি সমঝোতায় আসে। সমঝোতা অনুযায়ী, প্রথম দফায় এক মেয়াদের জন্য (দুই বছর) সম্মিলিত পরিষদ থেকে সিদ্দিকুর রহমান সভাপতি এবং উভয় প্যানেল থেকে সাতজন সহসভাপতি হন। ফলে নির্বাচন হয়নি। ওই সমঝোতা অনুযায়ী এবার একই নিয়মে ফোরাম প্যানেল থেকে সভাপতি ও উভয় প্যানেলের সমন্বয়ে সাতজন সহসভাপতি হওয়ার কথা। সেই হিসেবে সভাপতি হওয়ার জন্য ফোরাম থেকে সবুজ সংকেত পান রূপা গার্মেন্টের মালিক শহীদুল ইসলাম। এ বিষয়ে সরকারের শীর্ষ পর্যায় থেকে ইতিবাচক মতামতও পাওয়া যায় বলে জানা যায়।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!