ঢাকা সোমবার, নভেম্বর ১৯, ২০১৮



কমপ্লায়েন্স পেশাজীবিদের জন্য দেশে প্রথমবার আয়োজিত হচ্ছে ‘ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভ্যাল’

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের তৈরী পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্পখাতে কর্মরত কমপ্লায়েন্স ও মানবসম্পদ পেশাজীবিদের নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘ফার্স্ট ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভ্যাল-২০১৮’। ‘লেটস থিংক বিজনেস ইথিক্যালি’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২০ এপ্রিল ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে কার্নিভ্যালটি অনুষ্ঠিত হবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে কার্নিভাল আয়োজনের ঘোষণা ও বিস্তারিত জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউিট অব কমপ্লায়েন্স প্রফেশনালস (আইসিপি)’।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিপি’র মুখপাত্র ও কার্নিভ্যাল আয়োজন কমিটির আহ্বায়ক শায়লা আশরাফ, সহ-আয়োজক প্রতিষ্ঠান ‘আরএমজি টাইমস’ এর সম্পাদক ও প্রকাশক আব্দুল আলিম, সিনিয়র সিএসআর পরামর্শক লুৎফুল কবীর, এসআর এশিয়ার কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদসহ কার্নিভ্যাল আয়োজনের বিভিন্ন সহযোগি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

এসময় কার্নিভাল আয়োজন কমিটির আহ্বায়ক শায়লা আশরাফ জানান, “১২০০০ ডলারের রপ্তানী আদেশ দিয়ে শুরু হওয়া আমাদের পোশাক শিল্প আজ পৃথিবীর ২য় বৃহত্তম পোশাক রপ্তানীকারক দেশ। বর্তমান পোশাক রপ্তানী ২৬ বিলিয়ন ছাড়িয়ে ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়নের স্বপ্ন দেখছে। ধীরে হলেও এগিয়ে যাচ্ছে দেশের চামড়া ও চামড়াজাত শিল্প, সিরামিক, ঔষুধসহ অন্যান্য রপ্তানীমুখী শিল্পও। এই রপ্তানী আয়ই বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে সাহায্য করছে,স্বপ্ন দেখতে সাহস যুগিয়েছে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবার।”

“রপ্তানীমুখী এসব শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্যের গুণগত মান ধরে রাখার পাশাপাশি বিশ্বমানের কমপ্লায়েন্স নিশ্চিত করাও জরুরী। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন আইন-কানুন ও নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে শ্রমিক অধিকার বাস্তবায়ন, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মস্থল নিশ্চিত করাসহ যুগোপযোগি ও টেকসই কমপ্লায়েন্স নিশ্চিত করতে দক্ষ কমপ্লায়েন্স, সিএসআর এক্সপার্ট ও এইচআর পেশাজীবিরা কাজ করছেন। কিন্তু দেশে কয়েক হাজার কমপ্লায়েন্স পেশাজীবি থাকলেও এদের দক্ষ ও যুগোপযোগি করে গড়ে তুলতে প্রশিক্ষণ প্রদান বা তথ্যের আদান প্রদানের জন্য যথেষ্ট ব্যবস্থা নেই। সেই ঘাটতি মেটাতে জাতীয় স্বার্থে দেশের শীর্ষ কমপ্লায়েন্স, সিএসআর এক্সপার্ট ও মানবসম্পদ পেশাজীবিদের সমন্বয়ে গঠিত হয়েছে ‘ইনস্টিটিউট অব কমপ্লায়েন্স প্রফেশনালস’। ”

তিনি জানান, “২০২১ এর পোশাক রপ্তানী লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার অর্জনে কমপ্লায়েন্স পেশাজীবিদের ভুমিকা নির্ধারণ ও নিশ্চিতকরনে করনীয় নির্ধারণ, নারী ক্ষমতায়নসহ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে সচেতনতা বৃদ্ধি এবং নীতিনির্ধারক, ব্যবসায়ী ও কমপ্লায়েন্স পেশাজীবিদের একত্রিত অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় এবং কমপ্লায়েন্স পেশাজীবিদের মাঝে একে অপরের যোগাযোগ স্থাপনের একটি সেতুবন্ধন সৃষ্টির মাধ্যমে একটি শক্তিশালী প্লাটফর্ম তৈরীর উদ্দেশ্যেই এই কমপ্লায়েন্স কার্নিভ্যালের আয়োজন করছে আইসিপি। পরিকল্পনামাফিক আয়োজন সুসম্পন্ন হলে আমাদের দেশে দক্ষ ও মেধাবী পেশাজীবি সৃষ্টির দ্বার উন্মোচন হবে এবং দেশীয় শিল্পখাতে বিদেশী বিশেষজ্ঞদের উপর নির্ভরতা কমানোসহ সুদুরপ্রসারী লক্ষ্যমাত্রা অর্জন করতে সহযোগিতা করবে ।”

আয়োজকরা জানান, যেকোনো শিল্পখাতে কর্মরত কমপ্লায়েন্স, এইচআর ও সিএসআর বিভাগের যে কেউ কার্নিভ্যালে অংশগ্রহণ করতে পারবেন। এতে অংশগ্রহণ করতে www.compliancecarnival.rmgtimes.com এ লগিন করে প্রাথমিক রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশন করার শেষ সময় ১৫ মার্চ ২০১৮।

এ আয়োজনের সহযোগি প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বাংলাদেশের শীর্ষ তৈরী পোশাক রপ্তানীকারক প্রতিষ্ঠান ‘ডেনিম এক্সপার্ট লিমিটেড’, সার্টিফিকেশন ও পরির্দশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ‘গ্লোবাল সাসেটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস (জিএসসিএস)’ ও আন্তর্জাতিক বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান ‘এসআর এশিয়া’সহ দেশের শীর্ষ কিছু প্রতিষ্ঠান।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!