ঢাকা সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮



বিলস, জিএসসিএস ও বাপসের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি

ফজলুল হক : বাংলাদেশের তৈরী পোশাক শিল্প খাতে শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতে সচেতনতা বাড়ানো এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় আইন ও নীতির বাস্তবায়ন বাড়াতে নেদারল্যান্ডসভিত্তিক উন্নয়ন সংস্থা এসএনভি’র অর্থায়নে সাড়ে তিন বছর মেয়াদী একটি প্রকল্প কার্যকর করতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস), বাংলাদেশের স্বনামধন্য অডিট, সার্টিফিকেশন ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ‘গ্লোবাল সাসটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস লিমিটেড (জিএসসিএস) ও পোশাক শিল্পের পেশাজীবিদের শীর্ষ সংগঠন ‘বাংলাদেশ অ্যাপারেল প্রফেশনালস সোসাইটি’ এর মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

গত ২২ জানুয়ারী ২০১৭ তারিখে বিলসের অফিস মিলননায়তনে, বিলসের নির্বাহী পরিচালক মি. সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ, জিএসসিএস এর ব্যবস্থাপনা পরিচালক মি. আব্দুল মোত্তালেব ও বাপসের সভাপতি মেজর (অবসরপ্রাপ্ত) মি. মিজানুর রহমান খান এ চুক্তিনামায় স্বাক্ষর করেন। 

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, বাপসের সহসভাপতি মি. মাহবুবুল হক, সাধারণ সম্পাদক মি. সালাহ উদ্দিন ও বিলসের প্রজেক্ট কোঅর্ডিনেটর মিস নাজমা ইয়াসমিন ও প্রোগ্রাম অফিসার রেজওয়ানুল হক আজম প্রমুখ। 

এই প্রকল্পের আওতায় অংশীদার ও অ-অংশীদার পোশাক কারখানায় শ্রমিক ও কর্মকর্তাদের প্রশিক্ষণ ও পর্যবেক্ষণের মাধ্যমে শ্রমিকের স্বাস্থ্য, নিরাপত্তা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কিত আইন ও নীতির সঠিক বাস্তবায়ন বাড়াতে কাজ করবে প্রতিষ্ঠানগুলো। 

প্রকল্পের বাস্তবায়নে ত্রিপক্ষীয় চুক্তির আওতায় বিলস, জিএসসিএস ও বাপস যৌথভাবে বিভিন্ন আইনের মুল্যায়ন গবেষণা, প্রশিক্ষণ মডিউল তৈরী, প্রশিক্ষণ সেশন পরিচালনা, বিশেষজ্ঞ টীম গঠন ও সরাসরি কারখানা পরিদর্শনসহ পর্যবেক্ষণের দায়িত্ব পালন করবে। 

 

 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


Like us on Facebook