ঢাকা সোমবার, মে ২৮, ২০১৮



বাংলাদেশী ব্যবসায়ীদের কিরগিজস্থানে কারখানা স্থাপনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : কিরগিজস্তানে নিযুক্ত বাংলাদেশের অনরারি কনসাল তেমিরবেক এরকিনোভ পোশাক শিল্প কারখানা স্থাপনসহ অন্যান্য সম্ভবনাময় খাতে যৌথ বিনিয়োগের জন্য বাংলাদেশের পোশাক ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন।

সোমবার ঢাকায় বিজিএমইএ কার্যালয়ে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশী ব্যবসায়ীরা সেদেশে কারখানা স্থাপন করলে তাদের জমি প্রদান এবং গ্যাস ও বিদ্যুৎ সংযোগসহ অবকাঠামো খাতে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হবে। এর পাশাপাশি বাংলাদেশী ব্যবসায়ীরা কিরগিজস্তানে যৌথ বিনিয়োগে এগিয়ে আসলে বিনিয়োগকারীদের জন্য কিরগিজ সরকারের পক্ষ থেকে সহজেই উল্লেখযোগ্য পরিমানে ঋণ সুবিধা পাওয়ার ব্যবস্থা রয়েছে। অধিকন্তু যৌথ বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ থেকে শ্রমিকও সেদেশে নিয়ে যেতে পারবেন।

সাক্ষাৎকালে তারা দ্বি-পাক্ষিক বাণিজ্য সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। বিজিএমইএ সভাপতি অনরারি কনসালকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প বিষয়ে বিস্তারিতভাবে অবহিত করেন। তিনি বাংলাদেশ থেকে আরো বেশি পরিমানে তৈরি পোশাক আমদানির জন্য কিরগিজ ব্যবসায়ীদের উদ্দেশ্যে আহবান জানান।

প্রসঙ্গত, কিরগিজস্তান বাংলাদেশ থেকে যে পন্যগুলো আমদানী করে থাকে, এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ওভেন গার্মেন্টস, নীটওয়্যার ও হোম টেক্সটাইল।

তেমিরবেক আরো বলেন,কিরগিজস্থানে যৌথ বিনিয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত ও পরিদর্শনের জন্য খুব শিগগির কিরগীজ সরকারের পক্ষ থেকে বাংলাদেশী ব্যবসায়ীদেরকে কিরগিজস্তান ভ্রমণের জন্য আমন্ত্রন জানানো হবে। কিরগিজ সরকারের আমন্ত্রন পাওয়া সাপেক্ষে আগামী মার্চ অথবা এপ্রিল মাসে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল কিরগিজস্তান ভ্রমণে যেতে পারেন বলে আশা করা হচ্ছে।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!