ঢাকা রবিবার, আগস্ট ১৯, ২০১৮



বিজ্ঞাপনের জন্য ক্ষমা চেয়েছে এইচএন্ডএম ব্র্যান্ড

ডেস্ক রিপোর্ট : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বর্ণবাদের অভিযোগে তুমুল সমালোচনার মুখে একটি বিজ্ঞাপন প্রচারের জন্য ক্ষমা চাইতে বাধ্য হয়েছে বিশ্বখ্যাত সুইডিস পোশাক ব্র্যান্ড এইচএন্ডএম (H&M)। 

<!


সম্প্রতি ব্রিটেনে এইচএন্ডএম একটি ওয়েবসাইটে একটি বিজ্ঞাপন প্রকাশ করে। যেখানে একটি কালো বর্ণের ছেলের গায়ে একটি হুডিতে লেখা ছিল “জঙ্গলের সেরা বানর” (“Coolest Monkey in the Jungle.”)। এই বিজ্ঞাপনটি প্রচারে মুহুর্তেই বর্ণবাদের অভিযোগে টুইটারসহ সকল সোস্যাল মিডিয়াতে সমালোচনার ঝড় উঠে। 

ওয়াশিংটন পোস্টের একটি বিবৃতিতে গতকাল সোমবার ব্র্যান্ডটি জানায়, আমরা বুঝতে পারছি অনেক মানুষ ছবিটির কারণে মনে কষ্ট পেয়েছে । আমরা এইচএন্ডএম পক্ষ থেকে বলছি, যে ছবিটি দেওয়া হয়েছে তার জন্য আমরা গভীরভাবে দুঃখিত। তাই আমরা কেবল আমাদের আউটলেটগুলো থেকে ছবিটি শুধু মুছে ফেলেনি, বিশ্বব্যাপী আমাদের পণ্যের অফারগুলি থেকে পোশাকও সরিয়ে নিয়েছি।

আরও বলা হয়, এটা সুস্পষ্ট যে আমাদের রুটিন সঠিকভাবে অনুসরণ করা হয়নি। আমরা এই ঘটনার সঠিক তদন্ত করব যাতে এর পুনরাবৃত্তি না হয়।

ওয়েব সাইটে প্রকাশিত একই পেজে একটি বিজ্ঞাপনে দুইটি শিশু মডেলকে দিয়ে হুডির বিজ্ঞাপন প্রকাশ করা হয়। একটিতে কৃষ্ণবর্ণের শিশুর গায়ে থাকা হুডিতে লেখা ছিল ” জঙ্গলের সেরা বানর” (“Coolest Monkey in the Jungle) অন্য ছবিতে শ্বেতবর্ণের শিশুর গায়ে থাকা হুডিতে লেখা ছিল ” ম্যানগ্রোভ জঙ্গলের সার্ভাইবাল এক্সপার্ট”। মুলত ছবি দুটির মাধ্যমে বর্ণবাদের প্রকাশ পেয়েছে। বর্ণ বৈষম্যের এই বিজ্ঞাপন প্রচারের সাথে সাথেই অভিযোগ আর সমালোচনার মুখে পড়ে এইচএন্ডএম। বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় খবর প্রকাশ পায়।

পরে এইচএন্ডএম ক্ষমা প্রার্থনা করে পণ্যটির বিজ্ঞাপন মুছে নেয় ও পণ্যটি বিপনণ বন্ধ করে করে দেয়।  

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!