ঢাকা সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮



আরএমজি টাইমসের আয়োজনে ‘শ্রম আইন ও বিধিমালা’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের পোশাক শিল্পের জন্য দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে আরএমজি টাইমসের ‘স্বল্প খরচে প্রশিক্ষণ’ কর্মসূচির আওতায় ঢাকায় অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ শ্রম আইন ও বিধিমালা’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা। গত শুক্রবার (২৯ ডিসেম্বর ২০১৭) রাজধানীর উত্তরাস্থ তিন তারকা হোটেল ‘ হোটেল হাইগার্ডেন’ এর হলরুমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

প্রশিক্ষক হিসেবে কর্মশালাটি পরিচালনা করেন সুপ্রীম কোর্ট অব বাংলাদেশ এর হাইকোর্ট বিভাগের বিশিষ্ট আইন বিশারদ এবং মানবাধিকার ও শ্রম আইন বিশেষজ্ঞ এডভোকেট মি. ড. উত্তম কুমার দাস। এতে বিভিন্ন পোশাক শিল্প কারখানা, অডিট কোম্পানী, বায়িং হাউস ও ব্র্যান্ড থেকে ৪৯ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। 

প্রশিক্ষণে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর আলোকে আইনের বিভিন্ন শব্দের ব্যাখ্যা, শ্রমিক মালিকের সম্পর্ক, শ্রমিক নিয়োগ, নিয়োগের শর্ত, মজুরী, ছুটি, চাকরীর অবসান, শাস্তিমুলক ব্যবস্থা ও সংগঠন করার স্বাধীনতাসহ বিভিন্ন ধারা ও বিধিমালা নিয়ে সবিস্তার আলোচনা করা হয়। এতে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর ও কর্মক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে পরামর্শ দেন।

প্রশিক্ষণ পরিচালনা করছেন মি. ড. উত্তম কুমার দাস

প্রশিক্ষক মি. উত্তম কুমার দাস বলেন, তৈরি পোশাক খাতে রপ্তানিমুখী কারখানার সংখ্যা প্রায় চার হাজার। এই খাতে ২০২১ সনের মধ্যে রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন মার্কিন ডলার, যা বর্তমানে প্রায় ৩২ বিলিয়ন মার্কিন ডলার। পোশাক খাতসহ বিভিন্ন শিল্পখাতে ব্যাপক পরিবর্তন হচ্ছে। চামড়া ও জুতা, ঔষধ শিল্পের মতো ক্রমবর্ধমান খাত। এসব খাতে মানুষের কর্মসংস্থান হচ্ছে, অর্থনীতি স্বাবলম্বী হচ্ছে। এসব শিল্পখাতে প্রতিনিয়ত বিভিন্নভাবে আইনী জটিলতা তৈরী হচ্ছে। এসব জটিলতা মোকাবেলায় মালিক শ্রমিক উভয় পক্ষেরই আইনের উপযুক্ত জ্ঞান ও সচেতনতা থাকা জরুরী।

এসময় উপস্থিত ছিলেন আরএমজি টাইমসের সম্পাদক মি. আব্দুল আলিম। তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের স্বাগত ও ধন্যবাদ জানান। তিনি বলেন, পোশাক শিল্পের প্রতি ভালোবাসা আর দায়বদ্ধতার জায়গা থেকে আরএমজি টাইমস খুবই স্বল্প খরচে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে আসছে, এবং ভবিষ্যতেও এর ধারা অব্যাহত থাকবে। 

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়। 

 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


Like us on Facebook