ঢাকা সোমবার, মে ২৮, ২০১৮



নারায়নগঞ্জে এসএনভি’র আয়োজনে পোশাক শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা

নিজস্ব প্রতিনিধি, নারায়নগঞ্জ : পোশাক শিল্পের এইচআর এন্ড কমপ্লায়েন্স পেশাজীবিদের সংগঠন “বাংলাদেশ কমপ্লায়েন্স প্রফেশনালস সোসাইটি (বিসিপিএস)” সহযোগিতা ও এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের আয়োজনে নারায়নগঞ্জে ‘পোশাক শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা ও কল্যাণ’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ ডিসেম্বর চাষাড়ার হোয়াইটস হাউস রেস্টুরেন্টে এই সভাটি অনুষ্ঠিত হয়। 

উক্ত সভায় উপস্থিত ছিলেন এসএনভি, বিলস, ফুলকি, সাজেদা ফাউন্ডেশন, ইউসেপ এর কর্মকর্তাগণ ও বিসিপিএস এর নির্বাহী কর্মকর্তাবৃন্দসহ নারায়ণগঞ্জের বিভিন্ন তৈরী পোশাক শিল্পে কর্মরত বাংলাদেশ কমপ্লায়েন্স প্রফেশনাল সোসাইটির প্রায় ৬০ জন প্রতিনিধি। 

উক্ত অনুষ্ঠানের শুরুতেই বিসিপিএস কে ধন্যবাদ প্রদান করে উপস্থিত সকলকে শুভেচ্ছা ওএসএনভির উপর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন এসএনভির প্রজেক্ট অফিসার নিনাদ আফরিন জোহরা।

পরবর্তীতে এসএনভি এর বিস্তারিত কার্যবলী বর্ণনা করেন এসএনভির ইনক্লুসিভ বিজনেস এডভাইজর জনাব জামাল উদ্দিন।  আলোচনাকালে তিনি এসএনভির উদ্দেশ্য, বর্তমান কার্যবলির বিভিন্ন দিক ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন।

আলোচনায় পোশাক শিল্প প্রতিষ্ঠানে নিয়োজিত শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা, কল্যাণ ও শ্রমিকদের উন্নয়নে প্রশিক্ষণ সহ বিভিন্ন কল্যাণমূলক বিষয় প্রধান্য পায়।

এছাড়াও এসএনভির উদ্দেশ্য সমূহ সম্পর্কে উপস্থিত সকলকে অধিক বোধগম্য করার উদ্দেশ্যে প্রজেক্টরের মাধ্যমে এসএনভির উপর কিছু প্রমান্য চিত্র তুলে ধরেন।

এসএনভির সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন যেমন বিলস, ফুলকি, সাজেদা ফাউন্ডেশন ও ইউসেপ ইত্যাদি এর ব্যাপারেও আলোচনা করেন।

আলোচনা শেষে তিনি উপস্থিত ব্যক্তিবর্গের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

এসময় বিলস, ফুলকি,সাজেদা ফাউন্ডেশন ও ইউসেপ এর বিভিন্ন প্রতিনিধিরা তাদের স্ব-স্ব বিষয়ের উপর আলোচনা করেন ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আলোচনায় পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা, কল্যাণ ও প্রশিক্ষনের মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন।

উক্ত প্রোগামের শেষাংশে আগ্রহীদেরকে এসএনভির সাথে সংযুক্ত হয়ে কাজ করার আহ্বান জানান।

এটা ছিল নারায়নগঞ্জ শিল্প এলাকায় তাদের (এসএনভি) প্রথম কোন প্রোগ্রাম এবং বিসিপিএস এর সহযোগিতার মাধ্যমে এই অনুষ্ঠান করতে পেরে বিসিপিএস এর সকল নির্বাহী কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

ভবিষ্যতে বিসিপিএস কে সাথে নিয়ে নারায়নগঞ্জে তাদের কার্যবলি বৃদ্ধি করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এসএনভির কর্মকর্তারা। 

বিসিপিএস সাধারন সম্পাদক জনাব কামাল হোসেন আগত সকলকে ধন্যবাদ জানান এবং আরএমজি সম্পৃক্ত প্রতিষ্ঠানে নিয়োজিত শ্রমিকদের স্বার্থে যে কোন কাজে বিসিপিএস সহযোগিতা করবে বলে তাদের আশ্বাস দেন।

এছাড়াও কর্মসূচি সফল করার উদ্দেশ্যে বিসিপিএস এর সকল নিবার্হী কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ সহযোগিতার জন্য ধন্যবাদ প্রকাশ করেন। অনুষ্ঠানে এসএনভির পক্ষ থেকে সকালে চা বিরতি এবং দুপুরে মধ্যহ্ন ভোজের আয়োজন করা হয়।

 

 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!