ঢাকা সোমবার, মে ২৮, ২০১৮



ঢাকায় Global Group এর SA-8000:2014 বেসিক অডিটর কোর্স অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : ঢাকায় অনুষ্ঠিত হলো বর্তমানের বিশ্বের শীর্ষস্থানীয় স্টান্ডার্ড এসএ-৮০০০ এর বেসিক অডিটর প্রশিক্ষণ কোর্স। রাজধানীর উত্তরাস্থ হোটেল হাই গার্ডেনের কনফারেন্স হলে পাঁচদিন ব্যাপি মৌলিক এই কোর্সটির আয়োজনে করে গ্লোবাল গ্রুপ অব কোম্পানীজ লিমিটেড। গত ২৪ নভেম্বর ২০১৭ তারিখে শুরু হওয়া কোর্সটি ২৮ নভেম্বর ২০১৭ তারিখে মুল্যায়ন পরীক্ষার মধ্য দিয়ে সমাপ্তি হয়েছে।

সোস্যাল একাউন্ট্যাবিলিটি এক্রিডিটেশন সার্ভিসেস (SAAS) কর্তৃক স্বীকৃত এই প্রশিক্ষণ কোর্সটিতে বিভিন্ন পোশাক কারখানা, বায়িং হাউস, অডিট কোম্পানী ও ব্র্যান্ডের ১২ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

প্রধান প্রশিক্ষক হিসেবে এসএ-৮০০০:২০১৪ স্ট্যান্ডার্ডের পাঁচদিন ব্যাপি ট্রেনিং কোর্সটি পরিচালনা করেন গ্লোবাল গ্রুপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও জ্যেষ্ঠ প্রশিক্ষক মি. আব্দুল মোত্তালেব।

মি. আব্দুল মোত্তালেব আরএমজি টাইমসকে বলেন, যেকোনো শিল্প কারখানা বা প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতা বিষয়ক সার্টিফিকেশনের জন্য এসএ ৮০০০ একটি নেতৃস্থানীয় পূর্ণাঙ্গ স্ট্যান্ডার্ড। স্ট্যান্ডার্ডটির প্রতিষ্ঠাতা আমেরিকান এনজিও সোস্যাল একাউন্টিিবিলিটি ইন্টারন্যাশনাল। মূলত একটি ম্যানেজমেন্ট সিস্টেম স্ট্যান্ডার্ড। স্ট্যান্ডার্ডটিতে শিশু শ্রম, বাধ্যতামুলক শ্রম, স্বাস্থ্য ও নিরাপত্তা, শ্রমিক সংগঠন করা ও যৌথ দরকষাকষির স্বাধীনতা, বৈষম্যতা, শৃঙ্খলা রক্ষাকারী অনুশীলন, কর্ম ঘন্টা, মজুরী ও সবগুলো মানদন্ডের ম্যানেজমেন্ট সিস্টেমসহ মোট আটটি মানদন্ডের আলোচনা করা হয়েছে। কোনো প্রতিষ্ঠান এসএ ৮০০০ স্ট্যান্ডার্ডের সনদ পেতে হলে সবগুলো মানদন্ডের বাস্তবায়ন করতে হয়।

তিনি বলেন, এই স্ট্যান্ডার্ডের সার্টিফিকেশন অডিট করার জন্য অডিটরদের দুইটি কোর্সে উত্তীর্ণ হতে হয়। কোর্স দুইটি মূলত এই স্ট্যান্ডার্ডটির অডিট করার জন্য প্রতিষ্ঠিত হলেও যেকোনো কমপ্লায়েন্স অডিটরদের জন্য কোর্স দুইটির গ্রহণযোগ্যতা বিশ্বব্যাপি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। রপ্তানীমূখি বিভিন্ন শিল্প কারখানায় কমপ্লায়েন্স পরিদর্শন করতে অডিটরদের এই প্রশিক্ষণে উত্তীর্ণ হওয়া জরুরী। পাঁচদিন ব্যাপি বেসিক অডিটর কোর্সটি একটি মৌলিক কোর্স। কমপ্লায়েন্স অডিট নিয়ে কাজ করতে আগ্রহীদের জন্য এই কোর্সটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৩ সাল থেকে গ্লোবাল গ্রুপ বাংলাদেশে এসএ-৮০০০ বেসিক অডিটর ট্রেনিং কোর্সটি নিয়মিত আয়োজন করে আসছে।

তিনি আরও বলেন, গ্লোবাল গ্রুপ সবচেয়ে কম খরচে বাংলাদেশের পোশাক খাতের কমপ্লায়েন্স বিভাগের ব্যবস্থাপক, বিভিন্ন অডিট কোম্পানির অডিটরসহ এই খাতে কর্ম দক্ষতা বাড়াতে নিয়মিত কাজ করে চলেছে।

এই প্রশিক্ষণ ছাড়াও বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন বিষয়ক প্রশিক্ষনের আয়োজন আমাদের একটি নিরবিছিন্ন প্রক্রিয়া বলে জনাব মোত্তালেব উল্লেখ করেন। ভবিষ্যতেও এই কোর্সটির নিয়মিত আয়োজন অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!