ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮



‘এইচসিএসবি’ এর আয়োজনে “স্মার্ট সোস্যাল অডিট ম্যানেজমেন্ট” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : পোশাক শিল্পে কর্মরত এইচআর এন্ড কমপ্লায়েন্স পেশাজীবিদের সংগঠন ” এইচআর এন্ড কমপ্লায়েন্স সোসাইটি অব বাংলাদেশ (এইচসিএসবি)’ এর আয়োজনে ঢাকায় “স্মার্ট ও ইফেকটিভ হ্যান্ডেলিং অফ অ্যা  সোস্যাল অডিট” বিষয়ক একদিনের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (১৭ নভেম্বর ২০১৭) রাজধানীর উত্তরাস্থ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) এর হলরুমে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। 

প্রশিক্ষক হিসেবে কর্মশালাটি পরিচালনা করেন আমেরিকা ভিত্তিক ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন বডি কোম্পানী ‘সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক.” এর কর্ণধার ও কমপ্লায়েন্স বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষক আব্দুল আলিম। এতে এইচসিএসবি এর সদস্যসহ বিভিন্ন পোশাক কারখানা থেকে প্রায় ৬০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। 

 

প্রশিক্ষক মি. আব্দুল আলিম জানান, বাংলাদেশের পোশাক কারখানায় বিভিন্ন ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড, বায়ার কোড অব কনডাক্টস সহ বিভিন্ন সোস্যাল স্ট্যান্ডার্ডের অডিট সম্পন্ন হয়। এসব অডিট মোকাবেলা করতে গিয়ে কারখানার দায়িত্বরত কমপ্লায়েন্স ম্যানেজারগণ নিজের অজান্তে কিংবা ইচ্ছে করেই কিছু ভুল করেন, যা একজন অডিটরের কাছে বিরক্তির কারণ হয়। আবার অনেক ক্ষেত্রে অডিটের বিষয়ে সম্যক ধারনা না নিয়েই অডিট ফেস করতে গিয়ে পড়ে যান বিপাকে।  অডিটের স্টেপ না জানা, সঠিক অডিট প্লান না থাকা ও শুধুমাত্র কমপ্লায়েন্স ম্যানেজার নির্ভর অডিট মোকাবেলা করায় অনেক ভালো কারখানাও তাদের কাঙ্খিত অডিট ফল পায় না। ফলে আর্থিক ও মর্যাদার ক্ষতির মুখে পড়ে যায় মালিকপক্ষ। এসব ছোটবড় কিছু ভুল আর যেকোনো সামাজিক অডিটের বিভিন্ন স্টেপ ও স্টেপগুলো মোকাবেলা করার সুন্দর পরিকল্পনা ও অডিটের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। আজকের এই সেশনের মুল উদ্দেশ্যই ছিল, যেকোনো সোস্যাল অডিট মোকাবেলায় স্মার্ট এবং কার্যকরী অডিট  ম্যানেজমেন্ট প্লান তৈরী ও অডিটি টীম গঠন করে অডিটে সঠিক কমপ্লায়েন্স  পারফর্মেন্স উপস্থাপনা করা। 

প্রশিক্ষণের সমাপনীতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পোশাক শিল্পের সিনিয়র কমপ্লায়েন্স ব্যক্তিত্ব মি. খাজা সাইফুল্লাহ ও অনলাইন সংবাদমাধ্যম ‘আরএমজি বিডি নিউজ’ এর সম্পাদক মি. কবীর আহমেদ লিনজু। 

অতিথির বক্তব্যে মি. কবীর আহমেদ লিনজু বলেন, এইচসিএসবি পোশাক শিল্পের পেশাজীবি সংগঠনগুলোর মধ্যে ব্যতিক্রম। বিভিন্ন বিষয়ে নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করে সংগঠনটি সকলের সুনাম অর্জন করেছে। এদের তরুণ ও উদ্যোমী  পরিচালনা কমিটি যেকোনো কাজ করার পুর্বে সিনিয়রদের সাথে পরামর্শ করেন এটা খুবই প্রশংসনীয়। সংগঠনটির প্রতি আমার ও আমাদের সকলের পূর্ণ সমর্থন ও সহযোগিতা আছে, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। 

মি. খাজা সাইফুল্লাহ তার বক্তব্যে বলেন, সংগঠনটির সকল কার্যক্রমই আমার খুব ভালো লাগে। শুরু থেকেই কোনো না ভাবে সংগঠনটির সাথে আছি, কখনো প্রশিক্ষক হিসেবে, কখনো পরামর্শক বা অতিথি হিসেবে। সংগঠনটি সকলের ভালোবাসায় এগিয়ে যাচ্ছে। খুব শীগ্রই এটি দেশের শীর্ষ সংগঠনে রুপ নেবে এমনটাই প্রত্যাশা আমাদের। 

এসময় আয়োজক সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন মি. মাহবুব আলম, মি. মোঃ ইমরানুল ইসলাম, মি. আনোয়ার সাদাত, মি. সোহেল রানা ও মি. লোকমান লাভলু প্রমুখ। 

প্রশিক্ষণ কর্মশালা শেষে সংগঠনের পক্ষে মি. মাহবুব আলম বলেন, বাংলাদেশের পোশাক শিল্পে কর্মরত  এইচআর এন্ড কমপ্লায়েন্স পেশাজীবিদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মদক্ষতা বাড়াতে আমাদের সংগঠন নিরলসভাবে কাজ করে চলেছে। আজকের কর্মশালায় অংশগ্রহণকারীদের ব্যাপক সাড়া আমাদের মুগ্ধ করেছে। ভবিষ্যতে এ ধরনের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের আয়োজন অব্যাহত থাকবে। 

এসময় তিনি সম্মানিত অতিথি ও পৃষ্ঠপোষকতাকারী প্রতিষ্ঠানের মাঝে স্মৃতিস্বরুপ ডেস্ক অক্সিজেন ব্যাংক “সবুজ গাছ” বিতরণ করেন। 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!