ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮



আরএমজি টাইমসের আয়োজনে ‘বর্জ্য পানি ব্যবস্থাপনা’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিনিধি : ঢাকায় ‘বর্জ্য পানি ব্যবস্থাপনা’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর ২০১৭) রাজধানীর উত্তরাস্থ ‘টেরেস বিস্ট্রো’ নামের একটি রুফটপ রেস্টুরেন্টে প্রশিক্ষণটির আয়োজন করে পোশাক শিল্প নির্ভর জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘দি আরএমজি টাইমস’। 

প্রশিক্ষক হিসেবে কোর্সটি পরিচালনা করেন কেমিক্যাল ও বর্জ্য পানি ব্যবস্থাপনা পদ্ধতির পরিকল্পক, প্রশিক্ষক ও বাংলাদেশের বিশিষ্ট পরিবেশবিদ মি. মাহবুব আলম। এতে পোশাক শিল্পের বিভিন্ন কারখানা, অডিট কোম্পানী, ব্র্যান্ড, বায়িং হাউস থেকে ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে বর্জ্য পানির উৎস, প্রকার, বর্জ্য পানি শোধনে লিগ্যাল রিকোয়ারমেন্টস, বর্জ্য পানি শোধন প্রক্রিয়া, ইটিপি পরিচালনা ও নিয়ন্ত্রণ, অনিশ্চিত পরিকল্পনা, ল্যাব ম্যানুয়াল ও প্র্যাক্টিস, ডিটক্স-জেডডিএইচসি, ইটিপি পরিচালনা গাইডলাইন ও ডকুমেন্টেশনসহ বর্জ্য পানি শোধনে আন্তর্জাতিক বিভিন্ন আইন, পদ্ধতি ও ক্যাম্পেইন এবং  বর্জ্য পানি সংশোধনের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। 

এসময় প্রশিক্ষক মি. মাহবুব আলম আরএমজি টাইমসকে জানান, বাংলাদেশ তথা বিশ্বে শিল্পায়নের ক্রমবিকাশের ফলে শিল্প বর্জ্যপানি পরিবেশে উন্মুক্ত হচ্ছে। ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। পানির অপচয়ে ভু-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। অতি বিলম্বে বর্জ্য পানি সমস্যা নিরসন না করা গেলে আমাদের ভবিষ্যত প্রজন্মকে এর চরম মুল্য দিতে হবে। 

তিনি আরো বলেন, দেশের আইন ও বিদেশী বায়ারদের চাপে বাংলাদেশের পোশাক শিল্পের প্রায় প্রতিটি কারখানাতেই ইটিপি রয়েছে। তবে সঠিকভাবে বর্জ্য পানি ব্যবস্থাপনা সম্পর্কে অজ্ঞতা, পরিকল্পনার অভাব, ইটিপি পরিচালনা ও পরিচর্যার করার মতো যথেষ্ট প্রশিক্ষিত জনবল না থাকায় বর্জ্য পানি শোধন কার্যক্রম পরিচালিত হয় না।  আজকের প্রশিক্ষণে বর্জ্য পানি ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা, পদ্ধতি ও ইটিপি পরিচালনার বিভিন্ন ক্রাইটেরিয়া নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি, প্রশিক্ষণার্থীরা বর্জ্য পানি ব্যবস্থাপনার পরিকল্পনা ও বাস্তবায়ন, ইটিপি পরিচালনা, পর্যবেক্ষণ ও পরিচর্যা সম্পর্কে নতুন কিছু শিখতে পেরেছে।

প্রশিক্ষণ শেষে সকল অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। 

 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!