ঢাকা সোমবার, জুলাই ১৬, ২০১৮



আব্দুল্লাহপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, পরিস্থিতি নিয়ন্ত্রনে

নিজস্ব প্রতিনিধি, উত্তরা : ‘চুক্তিভিত্তিক শ্রমিকদের নিয়োগ বাতিল করে নিয়মিত শ্রমিকদের দিয়েই কাজ করানোর এবং বন্ধ কারখানা চালুর দাবিতে ‘এপিএস’ নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা রাজধানীর আব্দুল্লাহপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। মঙ্গলবার সকাল থেকে মঙ্গলবার সকাল থেকে আব্দুল্লাহপুরের প্রধান সড়ক অবরোধ করে এ বিক্ষোভ মিছিল করলে সাড়ে এগারোটা নাগাদ পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। কয়েক দিন ধরে এই আন্দোলন অব্যাহত রেখেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। 

জানা যায়, উত্তরা দক্ষিণখানের আটিপাড়ায় অবস্থিত এপিএস গ্রুপে আগে নিয়মিত শ্রমিক দিয়ে কাজ করলেও সম্প্রতি চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত শ্রমিকদের দিয়ে কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে উঠেছে নিয়মিত শ্রমিকরা। 

“চুক্তিভিত্তিক নিয়োগ শ্রমিকদের নিয়ে গত দুদিন ধরে এই কারখানায় উত্তেজনা চলছিল। নিয়মিত শ্রমিকরা চুত্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত শ্রমিকদের বাদ দিয়ে তাদের দিয়েই কাজ করানোর দাবি জানিয়ে আসছিল। এতে মালিকপক্ষ কোনভাবেই রাজি হচ্ছিল না।”

এদিকে মালিক পক্ষের দাবী,  তারা নিয়ম মেনেই চুক্তি ভিত্তিক শ্রমিক নিয়োগ করেছে। কাজের প্রয়োজনে তারা এই নিয়োগ দিয়েছে।”

এদিকে গত কয়েকদিন ধরেই আন্দোলন করে আসছে শ্রমিকরা। রোববার বিজিএমই প্রতিনিধি আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও সফল হয়নি। এ অবস্থার মধ্যে সোমবার সকালে শ্রমিকরা কর্মস্থলে এসে ফটকে কারখানা বন্ধের নোটিস দেখে বিক্ষুদ্ধ হয়ে ‍ওঠে।  “আড়াইশ শ্রমিক রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে কোটবাড়ি সড়ক দিয়ে যানচলাচল বন্ধ হয়ে যায়। তবে পাশে দুটি বিকল্প রাস্তা থাকায় যানবাহন ওইসব সড়ক দিয়ে চলাচল করতে পেরেছে।”

উত্তরা পূর্ব থানার পরিদর্শক (তদন্ত) শফিকুল গণি জানান, আজকে সকাল থেকেই আব্দুল্লাহে মহাসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। ফলে আব্দুল্লাহপুর, উত্তরাসহ রাজধানী ও রাজধানীর বাইরে বিভিন্ন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে শ্রমিকদের নিয়ন্ত্রণে আনে। 

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!