ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


তৈরি পোশাকের নতুন বাজার জর্জিয়া!

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের তৈরি পোশাকের নতুন বাজার হবে ইউরোপের দেশ জর্জিয়া। ঢাকা সফররত দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রীর ডেবিড জালাগানিয়ার সঙ্গে বিজিএমইএ নেতাদের অনুষ্ঠিত বৈঠকে এমন আশাপ্রকাশ করা হয়।

সোমবার রাজধানীর হাতিরঝিলে বিজিএমইএ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বিজিএমইএ ও জর্জিয়া সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দু’দিনের সফরে সোমবার ঢাকায় আসেন ডেবিড জালাগানিয়া।

বৈঠকে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ইউরোপের গুরুত্বপূর্ণ দেশ জর্জিয়া। বাংলাদেশের তৈরি পোশাক কারখানা ও পোশাকের বিষয়ে তাদের যথেষ্ট আগ্রহ রয়েছে।

তিনি আরও বলেন, জর্জিয়া সরকারের শীর্ষ পর্যায়ের এ সফরের মাধ্যমে দেশটির সঙ্গে বিনিয়োগের রাস্তা আরও প্রসারিত হবে। তারা আমাদের শুল্কমুক্ত সুবিধা দিচ্ছে। বর্তমানে দেশটিতে বাংলাদেশের মোট রফতানি এক মিলিয়নের কাছাকাছি। আগামীতে তা আরও বাড়ানোর সুযোগ আছে।

আনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জর্জিয়ার রাষ্ট্রদূত আর্চিল ডি জুলিয়াসভিলি বলেন, ডুয়িং বিজনেস সূচকে (ব্যবসায়িক পরিবেশ) জর্জিয়া এগিয়ে। তাদের অভিজ্ঞতা নিয়ে কাজ করলে অনেক ক্ষেত্রে উপকার পাওয়া যাবে। পারস্পরিক যোগাযোগের মাধ্যমে দুই দেশের ব্যবসায়ীরা নিজেদের সম্পর্ক আরও বাড়াতে পারেন।

বৈঠকে জর্জিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মি. ডেভিড জালাগানিয়া বলেন, এটি একটা ঐতিহাসিক মুহূর্ত। দক্ষিণ এশিয়ার শীর্ষ তৈরি পোশাক রফতানিকারক বাংলাদেশ। জর্জিয়া ছোট দেশ হলেও ইউরোপীয় ইউনিয়নের সহোযোগী সদস্য। আমাদের রয়েছে, পর্যাপ্ত বিদ্যুৎ। তবে ঔষধ ও কৃষি খাতে আমাদের ঘাটতি আছে। বাংলাদেশি ব্যবসায়ীরা এ সুযোগ গ্রহণ করতে পারেন।

বৈঠকের শুরুতে বাংলাদেশের গার্মেন্ট শিল্প সম্পর্কে একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। পরে বিজিএমইএ সভাপতি বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক শিল্পের অবদান তুলে ধরেন।

Write a comment

এই বিভাগের আরও খবর

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

Like us on Facebook