ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


দাবী আদায়ে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, দাবী মেনে নিয়েছে মালিকপক্ষ

নিজস্ব প্রতিবেদক : কারখানা খুলে দেওয়াসহ কয়েক দফা দাবীতে সড়ক অবরোধ, ভাংচুর আর পুলিশের সাথে সংঘর্ষের ঘটনার পরে সন্ধ্যায় শ্রমিকদের সকল দাবি মেনে নিয়েছে মেরিডিয়ান ফ্যাশনস লিমিটেডের কর্তৃপক্ষ। আগামীকাল মঙ্গলবার পোশাক কারখানাটি খুলে দেওয়া হবে।

রাজধানীর কারওয়ান বাজারে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ কার্যালয়ে আজ সোমবার সন্ধ্যা ছয়টা শুরু হওয়া ত্রিপক্ষীয় বৈঠক হয়। প্রায় আড়াই ঘন্টা বৈঠক শেষে রাত নয়টায় আন্দোলনরত শ্রমিকদের সব দাবি মেনে নেয়ার সিদ্ধান্ত নেয় মালিকপক্ষ। এতে শ্রমিক ও মালিকপক্ষ এবং বিজিএমইএর প্রতিনিধিরা ছিলেন। পরে শ্রমিক ও মালিকপক্ষের মাঝে একটি সমাঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তি মতে সিদ্ধান্ত হয়, তিন দিনের নোটিশ প্রত্যাহার করে কাল মঙ্গলবার পোশাক কারখানাটি খুলে দেওয়া হবে। এছাড়া শ্রমিকদের দাবি অনুযায়ী তাঁদের সঙ্গে কর্মকর্তাদের দুর্ব্যবহার বন্ধ ও মাতৃত্বকালীন ছুটি দেওয়া বিষয়টি মেনে নিয়েছে মালিকপক্ষ।

এর আগে মেরিডিয়ান গার্মেন্টসের নয়জন শ্রমিককে কয়েক দিন আগে কর্তৃপক্ষ ছাঁটাই করে। এছাড়া কারখানাটি অন্য জায়গায় স্থানান্তর করা হচ্ছে বলেও শ্রমিকদের মধ্যে গুজব ছিল। সোমবার সকালে কারখানার শ্রমিকরা কাজে যোগ গিয়ে দেখতে পান, তাদের কারখানাটি ৯ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। যা তাদের কে আগে জানানো হয়নি। এসব বিষয় নিয়ে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে কারখানা খুলে দেয়া ও ছাঁটাই বন্ধসহ বেশ কিছু দাবিতে সড়ক অবরোধ করে। পরে এক পর্যায়ে কিছু যানবাহন ভাঙচুর করে শ্রমিকরা। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন।  এতে ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।

এসময় পুলিশ তাদের আন্দোলন করতে নিষেধ করলে তারা ইট পাটকেল ছুড়ে। সেসময় কয়েকজন পুলিশ সদস্য আহত হন। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

Write a comment

এই বিভাগের আরও খবর

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

Like us on Facebook