ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


বিশার্পের উদ্যোগে ‘কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরুপণ’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের পোশাক শিল্প খাতে কর্মরত মানবসম্পদ ব্যবস্থাপনা পেশাজীবিদের শীর্ষ সংগঠন “বাংলাদেশ সোসাইটি ফর অ্যাপারেল হিউম্যান রিসোর্স প্রফেশনালস” (বিশার্প) এর আয়োজনে পোশাক শিল্প কারখানায় কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরুপন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৪ আগস্ট ২০১৭, শুক্রবার দিনব্যাপি এই প্রশিক্ষণ কর্মশালাটি রাজধানীর উত্তরাস্থ ‘টেরাস বিস্ত্রো’ নামক একটি রুফটপ বারবিকিউ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। 

লিড ট্রেইনার হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন আমেরিকা ভিত্তিক সার্টিফিকেশন ও প্রশিক্ষণ সেবাদানকারী কোম্পানী ‘সাসটেইবেল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক.’ এর প্রধান নির্বাহী ও কর্ণধার মি.আব্দুল আলিম। প্রশিক্ষণে বিভিন্ন পোশাক কারখানা থেকে মানবসম্পদ ও কমপ্লায়েন্স বিভাগের ২৬ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়।

প্রধান প্রশিক্ষক আব্দুল আলীম আরএমজি টাইমসকে জানান, পোশাক কারখানায় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে আমরা এখনও যথেষ্ট অবগত নই। কর্মস্থলে ভিন্ন ভিন্ন সেকশন/কাজে ভিন্ন ভিন্ন স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি রয়েছে। এই ঝুকি বিভিন্ন কারখানায় বিভিন্ন ধরনের হয়। কোন ঝুকিঁ কতোটা ভয়াবহ, এটি নিরুপণ ও প্রতিকার/প্রতিরোধ এর জন্য করণীয় আমাদের জানা অত্যন্ত জরুরী। আজকের কর্মশালায় চেষ্টা করেছি, এই বিষয়টি অংশগ্রহণকারীদের মাঝে পরিষ্কারভাবে তুলে ধরার জন্য যাতে তারা তাদের কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারে। পোশাক কারখানায় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার কি কি ঝুকিঁ রয়েছে, কোন ঝুঁকিতে কোন ধরণের দুর্ঘটনা ঘটতে পারে, দুর্ঘটনা ঘটার সম্ভাব্যবতা ও প্রবলতা ইত্যাদি খুঁজে বের করে কিভাবে তা প্রতিকার ও প্রতিরোধ করা যায় এসব বিষয়ই ছিল আজকের প্রশিক্ষণের মুল আলোচ্য বিষয়।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন বিশার্পের সাধারণ সম্পাদক মি. নূরে এ খান। তিনি আরএমজি টাইমসকে বলেন, বিশার্প প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের পোশাক শিল্পের জন্য দক্ষ ও মেধাবী জনবল সৃষ্টির লক্ষ্যে সংগঠনের সদস্যদের অংশগ্রহণে নিয়মিত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করে আসছে। কিন্তু আজকে মি. আব্দুল আলিম ভাইয়ের পরিচালনায় এই প্রশিক্ষণটি বিগত দিনের সকল আয়োজনের রেকর্ড ভেঙেছে। আজকের প্রশিক্ষণটি ছিল অত্যন্ত সময়োপযোগী, ফলপ্রসু ও অতুলনীয়। এক দিনব্যাপি প্রশিক্ষণ কেমন হতে পারে তার ধারণাই পাল্টে দিয়েছেন তিনি। 

এসময় অংশকারীরা প্রশিক্ষক মি. আলিমের ভুয়সী প্রশংসা করেন। ক্রিস্টাল মার্টিন নামের একটি পোশাক কারখানার এইচআর এন্ড কমপ্লায়েন্স ম্যানেজার মি. উজ্জল হায়দার বলেন, প্রশিক্ষণের বিষয়টি ছিল অত্যন্ত সময়যোগী ও বাস্তবধর্মী। মি. আব্দুল আলিমের প্রশিক্ষণ প্রদানের কৌশল ছিল অসাধারণ। উনার কৌশলি উপস্থাপনায় আমরা সকলেই প্রশিক্ষণটি দারুণভাবে উপভোগ করেছি। এমন ফলপ্রসু ও প্রাণবন্ত প্রশিক্ষণ আয়োজনের জন্য বিশার্পের সাধারণ সম্পাদক মি. নুরে এ খান ও প্রশিক্ষক মি. আব্দুল আলিমের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি। 

Write a comment

এই বিভাগের আরও খবর

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

Like us on Facebook