ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


চট্টগ্রামে কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আবীর দে, নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রামে অনুষ্ঠিত হলো কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মসূচি। বন্দর নগরীর এশিয়ান এসআর  হোটেলের কনফোরেন্স হলে দিন ব্যাপি এই প্রশিক্ষণ কোর্সটি যৌথভাবে আয়োজন করে পরিবেশ বিষয়ক বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান “এসএমএস এনভায়রনমেন্টাল এলায়েন্স” ও রিলায়েন্স রিসোর্সেস।

একই ফ্রেমে প্রশিক্ষক প্রশিক্ষণার্থীবৃন্দ। ছবি : আরএমজি টাইমস

দেশের শীর্ষ স্থানীয় পোশাক রপ্তানীকারক কারখানা স্মার্ট গ্রুপ, ইয়ংওয়ান, ডেনিম এক্সপার্ট, আজিম গ্রুপ, শার্ট মেকারস গ্রুপ, কোয়ালিটেক্স গ্রুপ সহ  থার্ড পার্টি সার্টিফিকেশন কোম্পানী ও কনসাল্টিং কোম্পানির প্রতিনিধিরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

লিড ট্রেইনার হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করছেন আব্দুল আলিম

প্রশিক্ষণে পরিবেশ রক্ষায় আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে পোশাক রপ্তানী বাণিজ্য টেকসই করার লক্ষে করণীয় ও কেমিক্যাল ব্যবস্থাপনায় আন্তর্জাতিক বিভিন্ন গাইডলাইন এদেশের পোশাক খাতে বাস্তবায়নের বিভিন্ন কৌশল ব্যাখ্যা করেন প্রশিক্ষনের দুই প্রশিক্ষক জনাব আব্দুল আলিম ও সুলতান মাহমুদ সোহেল।

প্রশিক্ষণ পরিচালনা করছেন অপর প্রশিক্ষক সুলতান মাহমুদ সোহেল

প্রশিক্ষণটির লিড ট্রেইনার ও সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক. এর প্রধান নির্বাহী আব্দুল আলিম আরএমজি টাইমসকে বলেন, পরিবেশের কোনো সীমানা নেই। পরিবেশের ক্ষেত্রে দেশের গন্ডি পেরিয়ে বিশ্ব নাগরিক হিসেবে ভাবতে হবে। বাংলাদেশ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানীকারক দেশ। কিন্তু দেশের এই শিল্পবিপ্লবকে টেকসই করতে হবে যাতে আগামী প্রজন্ম এই অগ্রগতি ধরে রাখতে পারে। এ জন্যই সামাজিক দায়িত্ববোধ থেকেই এই আয়োজন।

প্রশিক্ষণে শেষে সার্টিফিকেট বিতরণ

আরেক প্রশিক্ষক জনাব সোহেল বলেন, এইচএন্ডএম, সিএন্ডএসহ পোশাক শিল্পের অনেক শীর্ষ ক্রেতা প্রতিষ্ঠান ইতিমধ্যে আগামী প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার্থে গ্রীণ পিসের ডিটক্স পদক্ষেপকে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে যা টেকসই উন্নয়নের জন্য ইতিবাচক উদ্যোগ। অন্যান্য ক্রেতারাও এই পদক্ষেপকে স্বাগত জানাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ

এ সময় আব্দুল আলিম আরও উল্লেখ করেন, সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক. “কেমিক্যালি রেসপনসিবল ম্যানেজমেন্ট নামে একটি স্ট্যান্ডার্ড তৈরী করেছে এবং খুব শীগ্রই কেমিক্যাল ম্যানেজমেন্ট অডিট করার জন্য দক্ষ জনশক্তি তৈরী করার লক্ষ্যে ৫ দিনের একটি লিড অডিটর ট্রেনিং কোর্সের আয়োজন করতে যাচ্ছে। আগ্রহী প্রশিক্ষণার্থী পেলে চট্টগ্রামেও এই প্রশিক্ষণ আয়োজন করবে প্রতিষ্ঠানটি।  

প্রশিক্ষণে অংশ নেয়া স্মার্ট গ্রুপের শীর্ষ স্থানীয় কর্মকর্তা জনাব সালাহ উদ্দিন তাঁর অনুভতি প্রকাশকালে প্রশিক্ষণটি ফলপ্রসূ ছিল বলে উল্লেখ করে চট্টগ্রামে এ ধরনের আরও প্রশিক্ষণ আয়োজনের অনুরোধ করেন।

অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের অনুরোধের প্রেক্ষিতে খুব শিগ্রই কর্মক্ষেত্রে ঝুঁকি নিরুপন বিষয়ে একটি কর্মশালা আয়োজনের অঙ্গিকার করেন প্রধান প্রশিক্ষক জনাব আব্দুল আলিম। প্রশিক্ষন শেষে সকলকে সনদ প্রদান করা হয়।

Write a comment

এই বিভাগের আরও খবর

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

Like us on Facebook