ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


ঢাকায় কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম ইন্টার্নাল অডিটর ট্রেনিং কোর্স অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম ইন্টার্নাল অডিটর ট্রেনিং কোর্স। রাজধানীর উত্তরাস্থ হোটেল হাই গার্ডেন এর হলরুমে ২২ ও ২৩ জুলাই অনুষ্ঠিত দুই দিন ব্যাপি এই প্রশিক্ষণ কোর্সটির আয়োজন করে আমেরিকা ভিত্তিক অডিট এন্ড সার্টিফিকেশন বডি কোম্পানী “সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক.

DSC_0330

প্রশিক্ষণে থার্ড পার্টি সার্টিফিকেশন কোম্পানী টিইউবি রিনল্যান্ড, গ্লোবাল গ্রুপ, সেরেস জিএমবিএস, অ্যাকর্ড বাংলাদেশ ফাউন্ডেশন, পোশাক তৈরী প্রতিষ্ঠান নোমান গ্রুপ, ডোরেন গ্রুপ ইপিক গ্রুপ, কুইন সাউথ টেক্সটাইল, কলোসাস অ্যাপারেলস, এজিএস ইন্টারন্যাশনাল লিমিটেড (ওয়াশিং এন্ড ডাইং ফ্যাক্টরী), বায়িং হাউস এজেন্ট ইউরোসেন্ট্রা , ও উন্নয়ন সংগঠন সুইস কন্ট্যাক্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধি অংশ গ্রহণ করেন।

প্রশিক্ষণের প্রথম দিনে কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম এর বিভিন্ন রিকোয়ার্মেন্ট ও দ্বিতীয় দিনে কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম নিরীক্ষণ সম্পর্কে আলোচনা করা হয়।

প্রশিক্ষণটির লিড ট্রেইনার ও সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম এর প্রধান নির্বাহী আব্দুল আলিম আরএমজি টাইমসকে বলেন, পরিবেশের কোনো সীমানা নেই। পরিবেশের ক্ষেত্রে দেশের গন্ডি পেরিয়ে বিশ্ব নাগরিক হিসেবে ভাবতে হবে। বাংলাদেশের পোশাক ও চামড়াজাত শিল্প দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রেখে চলেছে। এসব শিল্প প্রতিষ্ঠান অবশ্যই পরিবেশ বান্ধব হওয়া জরুরী। দুইদিন ব্যাপি এই প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল, কেমিক্যাল ম্যানেজমেন্ট করার পদ্ধতি ও কারখানায় কেমিক্যাল ম্যানেজমেন্ট নিরীক্ষণ পদ্ধতি সম্পর্কে সচেতনতা ও দক্ষ জনশক্তি গড়ে তোলা, যাতে পোশাক শিল্পে ব্যবহৃত কেমিক্যাল পরিবেশের মারাত্মক দুষণের কারণ না হয়।

তিনি বলেন, এইচএন্ডএম, সিএন্ডএ, আলদিসহ পোশাক শিল্পের অনেক ক্রেতা ও পরিবেশক প্রতিষ্ঠান আগামী প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার্থে গ্রীণ পিসের ডিটক্স পদক্ষেপকে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। এটা অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।

এসময় আব্দুল আলিম আরও বলেন, সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক. “কেমিক্যালি রেসপনসিবল ম্যানেজমেন্ট নামে একটি স্ট্যান্ডার্ড তৈরী করেছে এবং খুব শীগ্রই কেমিক্যাল ম্যানেজমেন্ট অডিট করার জন্য দক্ষ জনশক্তি তৈরী করার লক্ষ্যে ৫ দিনের একটি লিড অডিটর ট্রেনিং কোর্সের আয়োজন করতে যাচ্ছে।

প্রশিক্ষণে অংশ নেয়া জার্মান ভিত্তিক সার্টিফিকেশন, ইন্সপেকশন এবং টেস্টিং কোম্পানী টিইউবি রিনল্যান্ড এর টেকনিক্যাল ডিরেক্টর মোঃ হাসেম আরএমজি টাইমসকে বলেন, প্রশিক্ষণটি খুবই ফলপ্রসূ ছিল।

সুইস কন্ট্যাক্ট এর  জ্যৈষ্ঠ উপদেষ্টা মেহবুব আল হাসান, সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কে প্রশংসা করেন।

Write a comment

এই বিভাগের আরও খবর

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

Like us on Facebook