Logo

জাতীয় নির্বাচনে সাধারণ আসনে নারীদের আরও বেশি মনোনয়ন বৃদ্ধির আহ্বান জানালেন কক্সবাজারের নারী নেতৃবৃন্দ

RMG Times
শনিবার, মার্চ ১৮, ২০২৩
  • শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চল ইউএসএআইডি-এর অর্থায়নে স্ট্রেনথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় হোটেল কোস্টাল পিস এর কনফারেন্স হলে ১৩ মার্চ ২০২৩ টেকসই আগামীর পূর্বশর্ত লিঙ্গ সমতাঃ নির্বাচনে নারী নেতৃত্বের অগ্রগতি শীর্ষক একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করে। এই আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নির্বাচনে নারীর অংশগ্রহণের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নের জন্য দেশের রাজনৈতিক ব্যবস্থাকে সক্ষম করার জন্য উপস্থিত নারী নেতৃবৃন্দ বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের প্রধান আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়। পুরুষতান্ত্রিক মানসিকতাও তাদের রাজনীতিতে আসার পথে একটি বিশাল প্রতিবন্ধকতা। রাজনৈতিক দলগুলোকে অঙ্গীকার পূরণ করতে হলে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার ওপর জোর দিতে হবে। তবে সংখ্যা পূরণই একমাত্র প্রতিকার নয়। রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুরুষের পাশাপাশি নারীরা সমানভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হন এবং রাজনীতিতে সক্রিয় অবদান রাখেন। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্রচর্চা বৃদ্ধি করলে তৃণমূল থেকে নারী নেতৃত্বের অগ্রগতি সম্ভব। আরপিও আইনে ২০২০ সময়সীমায়, কোনো বড় রাজনৈতিক দল মূলধারার কমিটিতে ৩৩% নারীর অন্তর্ভুক্তি পুরণ করতে পারেনি। রাজনৈতিক দল নিবন্ধন আইনে ৩৩ শতাংশ নারীর অন্তর্ভুক্তির বিধান রাখার দাবি দীর্ঘদিন ধরে জানিয়ে আসছেন নারী নেতৃবৃন্দ ও সুশীল সমাজ। আসন্ন জাতীয় নির্বাচনে সাধারণ আসনে নারীদের আরও বেশি সংখ্যক হারে মনোনয়ন বৃদ্ধির আহ্বান জানালেন কক্সবাজারের নারী নেতৃবৃন্দ ।

অনুষ্টানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ কক্সবাজার জেলার সাবেক সহ সভাপতি ও মাল্টিপর্টি এডভোকেসী ফোরাম কক্সবাজার এর সভাপতি রেজাউল করিম , কক্সবাজার জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউসুফ বদরী, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক হামিদা তাহের , কক্সবাজার জেলা বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন , কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক জেলা ছাত্র লীগের সভাপতি নুরুল আজিম কনক, কক্সবাজার জেলা জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদিকা সাজেদা হক সাজু, কক্সবাজার জেলা বিএনপির সদস্য হুমায়রা বেগম, কক্সবাজার জেলা বাংলাদেশ যুব মহিলা লীগ সাধারণ সম্পাদক তছলিমা আক্তার রোমানা, কক্সবাজার জেলা যুবদলের যোগাযোগ সম্পাদক দোলন ধর,কক্সবাজার জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক গাজী নাজমুল হক,চকরিয়া পৌরসভা ছাত্রদলের যুগ্ন আহবায়ক সোহায়লা জান্নাত রিশতা ।

উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কক্সবাজার জেলার সহ সভাপতি সালেহা শিরীন বানু, চকরিয়া পৌরসভা বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের যুগ্ন আহবায়ক হাছনা খানম, কক্সবাজার পৌরসভা বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সাধারন সম্পাদিকা নাজমা সুলতানা রুমা, কক্সবাজার পৌরসভা মহিলা পার্টির যুগ্ন আহবায়ক সালমা পারভীন মনি, কক্সবাজার শহর মহিলা পার্টির যুগ্ন আহবায়ক উম্মে ফারিয়া চামিহা, পারভীন আকতার, হামিদা আক্তার বুলু, আনুয়ারা বেগম, পারভীন আক্তার লিজা, মাইমুনা ইয়াছমিন রুবি, আমিনুল ইসলাম সাহেদ, জাহেদা বেগম,রিনা আক্তার,রাহেনা খানম,জুবাইদা বেগম প্রমূখ । অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল – চট্টগ্রাম অঞ্চল এর জ্যেষ্ঠ আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ সদরুল আমিন ও আঞ্চলিক সমন্বয়কারী – মোহাম্মদ ওবায়দুর রহমান ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত টেকসই আগামীর পূর্বশর্ত লিঙ্গ সমতাঃ নির্বাচনে নারী নেতৃত্বের অগ্রগতি শীর্ষক এই গোলটেবিল বৈঠকটি ইউএসএআইডি-এর অর্থায়নে স্ট্রেনথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের বাস্তবায়নে ‘নারীর জয়ে সবার জয়’ ক্যাম্পেইনের আওতায় অনুষ্ঠিত হয়। ২০১১ সাল থেকে ‘নারীর জয়ে সবার জয়’ ক্যাম্পেইন রাজনৈতিক দলগুলোকে বাংলাদেশের রাজনীতি ও জনজীবনের সকল ক্ষেত্রে নারীর প্রতিনিধিত্ব বৃদ্ধির প্রচেষ্টায় সহায়তা করছে। এই ক্যাম্পেইনের আওতায় সারাদেশে ২০,০০০ এর বেশি নারী নেতাদের সমন্বয়ে একটি ক্রমবর্ধমান বহুদলীয় নেটওয়ার্ক আছে যা আজ পর্যন্ত ৬২১টি তৃণমূল কমিটিতে ৬,৮২৯ জন নারীকে অন্তর্ভুক্ত হতে সহায়তা করেছে।

ইউএসএআইডি সম্পর্কে: বাং1লাদেশের স্বাধীনতার পর থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে আট’শ কোটি ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। এছাড়াও যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন অধিদপ্তরের মাধ্যমে বাংলাদেশের কোভিড-১৯ মোকাবেলায় ৭ কোটি ডলারের বেশি প্রদান করেছে। ২০২০ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে ২০ কোটিরও বেশী ডলার প্রদান করেছে। ইউএসএআইডি বাংলাদেশে যে সকল কর্মসূচিতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে- গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং পরিবেশ সুরক্ষার মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সংগে খাপ খাওয়ানো।