ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২



বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: সাভারের একটি তৈরি পোশাক কারখানার ছাঁটাই ও অব্যাহতি দেওয়া শ্রমিকদের আইনগত বকেয়া পাওনা পরিশোধের দাবিতে কারখানার সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেছে কারখানাটির ভুক্তভোগী শ্রমিকরা।

রবিবার (০৯ জানুয়ারি ২০২২) সকালে সাভারের বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন বিরুলিয়া রোডের আজিম গ্রুপের গ্লোবাল আউটারওয়্যার লিমিটেড কারখানার প্রায় ৭০ জন শ্রমিক এই বিক্ষোভ করছেন।

শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের আইনগত বকেয়া পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করেছেন। এছাড়া কর্তৃপক্ষ জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের বকেয়া না দিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছেন। তাই পাওনাদি পরিশোধের দাবিতে এই কর্মসূচি পালন করছি।

ভুক্তভোগী শ্রমিক পারভিন আক্তার পারভিন আক্তার বলেন, আমাদের জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে কিন্তু বকেয়া ও আইনগত পাওনাদি পরিশোধ করে নাই। আমরা কারখানার সামনে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে চাইলে কেউ যোগাযোগ করেনি, বরং আমাদের গালিগালাজ করে সরিয়ে দেওয়ার চেষ্টা করেন।

অপর শ্রমিক সুজন ইসলাম বলেন, আমাদের হঠাৎ করেই কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন। কিন্তু তারা আইন মেনে পাওনাদি পরিশোধ করেননি। এই মুহূর্তে আমরা অনিশ্চয়তায় ভুগছি। এখন আমরা চাকরিও পাচ্ছি না। আমরা মানবেতর জীবনযাপন করছি। আমরা বাসা ভাড়া দিতে পারছি না।

এ ব্যাপারে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব জানান, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কাজ থেকে বিরত রেখে কারখানা কর্তৃপক্ষ অমানবিকতার পরিচয় দিয়েছেন। অবিলম্বে শ্রমিকদের আইনগত বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা, সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির হোসেন মনির, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের এমদাদুল ইসলাম, নাসির উদ্দিনসহ ছাঁটাইকৃত শ্রমিকরা।

Comments


আর্কাইভ