ঢাকা বুধবার, মার্চ ৩, ২০২১



ডিকে গ্লোবাল ফ্যাশন ওয়্যার লিঃ এ পিঠা উৎসব ২০২১ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: পৌষ সংক্রান্তি উপলক্ষে শতভাগ রপ্তানিমুখী তৈরী পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডিকে গ্লোবাল ফ্যাশন ওয়্যার লিঃ শ্রমিকদের অংশগ্রহণে জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়ে গেল গত ২৩ শে জানুয়ারী ২০২১ (শনিবার)। বাঙালির চিরাচরিত ঐতিহ্যকে শ্রমিকদের সামনে তুলে ধরতে কারখানা চত্বরে পিঠা উৎসবটির আয়োজন করে প্রতিষ্ঠানটি ।

প্রতিষ্ঠানটির প্লানিং ও প্রশাসন বিভাগের আয়োজনে এ উৎসবে বাঙালি ঐতিহ্যের ভাপা, চিতই, পাটিসাপটা, নকশা, পাকন, ফুল, দুধ পুলি, ডিমসুন্দরী ও চন্দ্র পুলিসহ প্রায় ৬৪ রকমের পিঠার পসরা সাজিয়ে বসেন ডিকে গ্লোবাল ফ্যাশন ওয়্যার লিঃ এর শ্রমিক ভাই- বোনেরা ।

ডিকে গ্লোবাল ফ্যাশন ওয়্যার লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মাহমুদ হুসাইন, উপ ব্যবস্থাপণা পরিচালক জনাব সাজ্জাদ মুস্তফা সাজিন এবং ভাইস চেয়ারম্যান জনাব মোঃ আলাউদ্দীন পিঠার বিভিন্ন স্টল ঘুরে দেখেন ।

উক্ত আয়োজনে শ্রমিকদের স্বতস্ফুর্ত অংশগ্রহন পরিলক্ষিত হয়। এতে মোট ১০ টি স্টল তাদের পিঠা প্রদর্শন করার সুযোগ পান।

আয়োজন প্রসঙ্গে ব্যবস্থাপনা পরিচালক জনাব মাহমুদ হুসাইন তার উদ্ভোধনী বক্তব্যে বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা । যখনই পিঠা-পায়েস, পুলি কিংবা নাড়ুর কথা উঠে তখনি যেন শীত ঋতুটি আমাদের চোখে ও মনে ভেসে ওঠে । পোশাক কর্মীদের জন্য এ ধরনের বিভিন্ন উৎসবের আয়োজন প্রতিনিয়ত করা উচিত। তবেই আমরা বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে পারবো ।

ডিকে গ্লোবাল ফ্যাশন ওয়্যার লিঃ এর সকল শ্রমিক এই আয়োজনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা জানান, এই ধরনের আয়োজন খুব প্রয়োজন । বিশেষ করে এই শহরে হয়তো বাড়িতে বাড়িতে পিঠা তৈরি হয়, কিংবা রাস্তার মোড়ে ভাঁপা পিঠা তৈরি করা হয়। কিন্তু কারখানা চত্বরে একযোগে এমন ঐতিহ্যকে তুলে ধরা সচরাচর দেখা যায় না।

এরকম আয়োজন যেন নিয়মিত হয় এমন প্রত্যাশাও ব্যক্ত করেন আগত অতিথিরাও।

Comments


আর্কাইভ