ঢাকা বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১



সময় ব্যবস্থাপনার ৪টি কোয়াড্রান্ট

উইলিয়াম প্যান বলেছেন, “সময় হচ্ছে এমন একটি মূল্যবান জিনিস যা আমরা সবচেয়ে বেশি আকাঙ্ক্ষা করি, কিন্তু সবচেয়ে মূল্যহীনভাবে অপচয় করি।”

কোয়াড্রান্ট ৪ : এ কোয়াড্রান্টে আমাদের সকল “জরুরী নয় এবং গুরুত্বপূর্ণ নয়” এমন কাজগুলো করা হয়। তাই এ কোয়াড্রান্টের কাজগুলো “সীমিত” রাখা জরুরী। অর্থাৎ এ কোয়াড্রান্টের কাজগুলো করা যাবে, তবে তা হতে হবে অল্প পরিমাণে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি কোয়াড্রান্ট ১ এর কাজের পরে আমাদের হাতে যে সময় থাকে তার সম্পূর্ণটাই আমরা কোয়াড্রান্ট ৪ এ অপচয় বা ধ্বংস করি। এ কোয়াড্রান্ট ৪ কে বলা হয়, সময় ধ্বংসকারী কোয়াড্রান্ট। কিন্তু দুর্ভাগ্যবশত এ কোয়াড্রান্ট ৪ ই আমাদের কাছে সবচেয়ে প্রিয় কোয়াড্রান্ট !!! আমাদের সবচেয়ে প্রিয় জোন!!! এ কোয়াড্রান্টের কাজগুলো মূলত বিনোদন কেন্দ্রিক।

যেমন, মোবাইলে দীর্ঘক্ষন গেম খেলা, সোশ্যাল মিডিয়ায় দীর্ঘক্ষণ সময় কাটানো, যে কোন নতুন মুভির প্রথম শো ই আমাকে দেখতে হবে এরকম মানসিকতা, খেলা এবং মুভি দেখায় অতিরিক্ত মাত্রায় আসক্তি, আমার প্রিয় টিভি সিরিয়াল কোন অবস্থাতে মিস করা যাবে না ইত্যাদি। কোয়াড্রান্ট ৪ এ অতিরিক্ত মাত্রায় আসক্তির কারণে ব্যক্তিগত এবং পেশাগত উন্নতি তো হয়ইনা বরং সংসারে অনেক বড় রকমের ঝগড়া বিবাদের সৃষ্টি হয় এবং অশান্তি লেগেই থাকে! তাই এ সময় ধ্বংসকারী কোয়াড্রান্ট এ সময় অতিবাহিত করার ক্ষেত্রে আমাদেরকে খুবই বিচক্ষণ ও সুচিন্তিত হতে হবে। নতুবা জীবনের পরাজয় বা হতাশা অবশ্যম্ভাবী। সময় চলে যাবে আর আমি কোয়াড্রান্ট ৪ ই পড়ে থাকবো!

পিটার ড্রাকার বলেছেন, “যতক্ষণ পর্যন্ত না আমরা আমাদের সময়ের প্রতি দায়িত্বশীল হব, ততক্ষন পর্যন্ত আমরা কোন কাজই সঠিকভাবে করতে পারবোনা।” Alan Lakein বলেছেন, “TIME=LIFE; therefore, waste your time & waste of your life OR Master your time and Master of your life.”

কোয়াড্রান্ট ১ এ আমাদের প্রচুর কাজের প্রেসার থাকার কারণে আমরা অনেকেই এই বলে অজুহাত দেখাই যে, “কখন কোয়াড্রান্ট ২ এর কাজ করবো? সারাদিন কাজ করার পর তো, আমাদের শরীরও চলে না আর সময়ও থাকে না!” নিজেদের আত্মোন্নয়ন আমরা এভাবেই অজুহাত দেখিয়ে থমকে দেই!!” আচ্ছা বলুনতো, যারা এরকম অজুহাত দেখায় তাদেরকে যদি দিন ২৪ ঘণ্টার পরিবর্তে ২৬ ঘণ্টা দেওয়া হয়, তাহলে কি তারা অজুহাত দেওয়া বন্ধ করে দিবে? নাকি তখন নতুন অজুহাত খুঁজে বের করবে!!

যারা অনেক বেশি সফল মানুষ, তাদের কথা বাদই দিলাম। যারা গড়‌ পড়তা প্রতিষ্ঠিত মানুষ আমাদের আশে পাশেই আছেন, তাদের দিকে তাকালেই আমরা দেখতে পাবো, তারা জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য পেশাগত জীবনের পাশাপাশি কোয়াড্রান্ট ২ তে সময় দিয়ে তিলেতিলে কিভাবে নিজেকে গড়েছেন! লক্ষ্যে পৌঁছানোর জন্য কত শত যন্ত্রণা তারা প্রতিনিয়ত সহ্য করেছেন বা করে যাচ্ছেন। কিন্তু লক্ষ্যে পৌঁছানোর তাড়না বা আবেগ তাদের যন্ত্রণাকে গৌণ করে দিয়েছে।

যদি আমরা নিজেদের জীবন ও পেশার উন্নতি, সফলতা ও সার্থকতা চাই তবে অবশ্যই কোয়াড্রান্ট ২ তে সময় দিয়ে আমাদের সার্বিক দক্ষতা বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। অন্যথায় আমাদের পরিণতি হবে নোকিয়া মোবাইলের মত, যাদের দাপট ছিল পৃথিবীব্যাপী! কিন্তু পরিবর্তিত হওয়ার সিদ্ধান্ত দেরিতে গ্রহণ করায়, তাদের অস্তিত্ব হুমকির মুখে পড়ে। কিন্তু অন্যান্য মোবাইল কোম্পানি ক্রমাগত উৎকর্ষ সাধনের মাধ্যমে নিজেদের উচ্চ মাত্রায় নিয়ে যায়। মনে রাখতে হবে, আমি আজ যত ভালোই হই না কেনো, আমার জ্ঞান এবং দক্ষতা খুব দ্রুতই পুরাতন হয়ে যাচ্ছে। সময়ের সাথে সাথে নিজেকে পরিবর্তিত (উন্নত) করতে না পারলে খুব দ্রুতই আমরাও পুরাতন হয়ে যাবো। আর তখন আমাদের উন্নতিও থমকে যাবে।

মনে রাখতে হবে, সব ক্ষেত্রে, “Proper Prior Planning Prevents Poor Performance.” যেমন সকাল বেলা যদি ১০ মিনিট আগে ঘুম থেকে উঠা যায়, ১০ মিনিট আগে কর্মস্থলে উদ্দেশ্যে বের হওয়া যায়, ১০ মিনিট আগে কর্মস্থলে প্রবেশ করা যায় তাহলে অনেক অনেক বেশি মানসিক প্রশান্তি পাওয়া যায়, অফিসে পৌঁছাতে বিলম্বজনিত অস্থিরতা / মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায়। যার ফলে ব্যক্তির কাজের গুণগতমান এবং দক্ষতা বৃদ্ধি পায়। ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিষয়টি খুব সুনজরে দেখেন।

তাই আজ থেকে আমরা সংকল্প করি, সময় ব্যবস্থাপনার ৪টি কোয়াড্রান্ট সম্পর্কে সচেতন হবো, আমার সময় কোথায় যাচ্ছে সে ব্যাপারে সব সময় সজাগ থাকবো।

সময় ব্যবস্থাপনা নিয়ে এতক্ষণ আশা- হতাশা, ভালো -মন্দ অনেক কিছুই আলোচনা করা হলো। তবে সময় নিয়ে আশার বাণী শুনিয়েছেন, মাইকেল আল্টসুলার। তিনি বলেছেন,”সময় চলে যাচ্ছে এটা খুবই পরিতাপের বিষয়। কিন্তু সুসংবাদ হচ্ছে, তোমার হাতেই সময়ের নিয়ন্ত্রণ।” সময়ের যথাযথ অনুশীলনের মাধ্যমে,

“নিজের জীবন নিজে গড়বো, নিজের জীবন নিজে আলোকিত করবো।’

লেখক: জনাব সাহাবউদ্দিন বিলাস

জেনারেল ম্যানেজার (কমপ্লায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রীয়াল সেফটি)
নর্প নীট ইন্ডাস্ট্রীজ লিমিটেড

Comments


আর্কাইভ