ঢাকা বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০



লিঙ্গভিত্তিক সহিংসতা রোধে তিন দিনের টিওটি প্রশিক্ষণ শুরু ডাইফের

ডেস্ক রিপোর্ট: লিঙ্গভিত্তিক সহিংসতা রোধে বিভিন্ন পর্যায়ের পরিদর্শক ও কর্মকর্তাদের জন্য তিন দিনের টিওটি (ট্রেনিং অব ট্রেইনার) প্রশিক্ষণ শুরু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

মঙ্গলবার রাজধানীর ফার্স হোটেল অ্যান্ড রিসোর্টে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ‘জেন্ডার ইক্যুয়ালিটি এন্ড ওমেন্স ইমপাওয়ারমেন্ট এট ওয়ার্কপ্লেস’-শীর্ষক প্রকল্পের আওতায় অধিদপ্তরের ২৫ জন কর্মকর্তা উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব কে এম আব্দুস সালাম বলেন, দেশের পোশাক খাতে নারী শ্রমিকের সংখ্যা সবচেয়ে বেশি। প্রায় ৬২ ভাগ নারী শ্রমিক এ খাতে কাজ করেন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর তাদের জন্য শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার গুরু দায়িত্ব পালন করে। লিঙ্গভিত্তিক সহিংসতা রোধ বিষয়ক টিওটি প্রশিক্ষণের মাধ্যমে এই অধিদপ্তর আরও দক্ষভাবে এই কাজটি করতে পারবে বলে আমি মনে করি। অধিদপ্তরের সকল পর্যায়ের কর্মকর্তাগণকে যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করার উপর জোর দেন তিনি।

সভাপতির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) জনাব শিবনাথ রায় বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অন্যতম প্রধান দায়িত্ব হচ্ছে কারখানায় শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণ। কারখানাগুলোতে নারীর প্রতি সহিংসতা রোধে অধিদপ্তরের পরিদর্শকগণকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করতে হলে নারীর প্রতি শোভন আচরণ নিশ্চিত করার কোন বিকল্প নেই। কারখানা, দোকান ও প্রতিষ্ঠান পরিদর্শনকালে নারীর প্রতি অশোভন আচরণ রোধে অধিকতর তৎপর থাকার জন্য পরিদর্শকগণকে তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক (স্বাস্থ্য) এবং ‘জেন্ডার ইক্যুয়ালিটি এন্ড ওমেন্স ইমপাওয়ারমেন্ট এট ওয়ার্কপ্লেস’-শীর্ষক প্রকল্পের পরিচালক জনাব মোঃ মতিউর রহমান। তিনি বলেন, সমাজ থেকে লিঙ্গভিত্তিক সহিংসতা দূর করতে সচেতনতাই সবচেয়ে বড় হাতিয়ার। সচেতনতা জোরদারকরণের মধ্য দিয়ে মানুষের দৃষ্টিভঙ্গি বদলাতে পারলে এই সমস্যা থেকে উত্তরণ সম্ভব। কর্মক্ষেত্রে লিঙ্গভিত্তিক সহিংসতা রোধে শ্রম পরিদর্মকগণকে আরও সমৃদ্ধ হতে হবে এবং জেন্ডার সহিংসতামুক্ত কর্মপরিবেশ নিশ্চিতকরণে দক্ষতার সাথে তাদের উপর অর্পিত আইনি দায়িত্ব যথাযথভবে পালন করতে হবে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে নারীর প্রতি সংবেদনশীল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করাই আমাদের অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক জনাব মোঃ এজাজ আহমেদ জাবের (যুগ্ম সচিব), জনাব মোশারফ হোসেন (যুগ্ম সচিব) সহ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পদস্থ কর্মকর্তাগণ।

Comments


আর্কাইভ