ঢাকা বুধবার, আগস্ট ৫, ২০২০



বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের শ্রম ভবন ঘেরাও

ডেস্ক রিপোর্ট: বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে রাজধানীর শ্রম ভবন ঘেরাও করেছে মালিবাগের একটি পোশাক কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার (১১ জুন) দুপুর ১২টার দিকে তারা ভবনের সামনে অবস্থান নেন।

এর আগে, সকালে মালিবাগের ড্রাগস সোয়েটার কারখানার শতাধিক শ্রমিক হেঁটে ভবনের উদ্দেশে রওনা দেন।
শ্রমিকরা জানায়, করোনা পরিস্থিতি নিয়ে গত কয়েকমাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা টালবাহানা শুরু করেন। বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছেন। কিন্তু এরই মধ্যে কারখানা অন্যত্র বদলির সিদ্ধান্ত হয় এবং তাতে বিভিন্ন শ্রমিকদের কর্মহীন হওয়ার খবর শোনা যায়। পরে ক্ষুব্ধ হয়ে বৃহস্পতিবার তারা শ্রম ভবন ঘেরাও করেন।

কারখানাটির বেশ কয়েকজন শ্রমিক বলেন, কারখানা কর্তৃপক্ষ সব সময় আমাদের বেতন নিয়ে ঝামেলা করেন। আমরা কাজ করি, তারা বেতন দেবে। কিন্তু এর মধ্যে এতো ঝামেলা করে কেন। গত মাসেরও বেতন দেয়নি এ মাসও প্রায় শেষ। এতে আমরা শ্রমিকরা আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই শ্রমিকরা মিলে ভবন ঘেরাও করেছি। বেতন না দেওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাবো না।

এ বিষয়ে কারখানাটির শ্রমিক ইউনিয়েনর সভাপতি কুন্ডু ঘোষ বলেন, কারখানাটিতে এর আগেও বেতন নিয়ে ঝামেলা হয়েছে। সেসময় কারখানা কর্তৃপক্ষ একটা সময় চেয়েছে আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলে সময়ও দিয়েছি। কিন্তু এখন আবার শ্রমিকদের কর্মচ্যুত করে কারখানা স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। বেশকিছু শ্রমিক ছাঁটাইও করা হয়েছে কোন পাওনা না দিয়ে। তাই সমস্যার সমাধানের দাবিতে আমরা সবাই মিলে শ্রম ভবনে এসেছি।

পরে শ্রমিকদের একটি র‌্যালী শ্রম ভবনের আশেপাশের এলাকা প্রদক্ষিণ করে।

সৌজন্যে: বাংলানিউজ

Comments


আর্কাইভ