ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০



পোশাক শ্রমিকদের ৬৫ শতাংশ মজুরিতে সম্মতি জানালো আইবিসি

ডেস্ক রিপোর্ট: বন্ধ গার্মেন্টস কারখানার কিংবা খুলেছে এমন কারখানার অনুপস্থিত থাকা শ্রমিকদের মোট মজুরির ৬৫ শতাংশ পাওয়ার বিষয়ে সাম্প্রতিক সরকারি সিদ্ধান্তে অবশেষে আনুষ্ঠানিক সম্মতির কথা জানিয়েছে প্রভাবশালী শ্রম অধিকার জোট ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। গতকাল রবিবার রাজধানীর সেগুনবাগিচায় আইবিসি কার্যালয়ে এক সভায় এ সম্মতির বিষয়ে সিদ্ধান্ত হয়। আইবিসির মহাসচিব চায়না রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৩১ মে পর্যন্ত কোনো গার্মেন্টস কারখানা লে-অফ (সাময়িক বন্ধ) কিংবা শ্রমিক ছাঁটাই করবে না। একই সঙ্গে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং কোনো গার্মেন্টসে শ্রমিক করোনায় আক্রান্ত হলে উপযুক্ত চিকিত্সার নিশ্চয়তার শর্তে এ ৬৫ শতাংশ মজুরিতে আইবিসি সম্মত হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে বন্ধ থাকা কারখানার শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ পরিশোধের বিষয়ে সম্প্রতি একটি সিদ্ধান্তের কথা জানায় সরকার। এতে কিছু শ্রমিক সংগঠন সম্মতি প্রকাশ করলেও আইবিসি আপত্তি জানায়। আইবিসির সঙ্গে আন্তর্জাতিক শ্রমিক জোটের সংযোগ রয়েছে। অন্যদিকে দেশেও প্রায় ১৭টি শ্রমিক অধিকার ফেডারেশন এর সঙ্গে যুক্ত। ফলে আইবিসির মতামতের বিষয়টি স্থানীয় ও আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্ব পায়। এদিকে আইবিসি সম্মতি না জানানোর পর শ্রমিক অধ্যুষিত এলাকার কারখানায় গত কয়েকদিন ধরেই অসন্তোষ চলছিল। গতকালও বিভিন্ন এলাকায় শতভাগ বেতনের দাবিতে বেশ অসন্তোষ হয়। এমন পরিস্থিতিতে ৬৫ শতাশ মজুরির বিষয়টি মেনে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক সম্মতির কথা জানালো আইবিসি।

Comments


আর্কাইভ