ঢাকা বুধবার, আগস্ট ৫, ২০২০



ক্রয়াদেশ বাতিলকৃত কারখানার শ্রমিকদের জন্য তহবিল গঠন করেছে প্রাইমার্ক

ডেস্ক রিপোর্ট: করোনা প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশ, ভারত, মায়ানমার, কম্বোডিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের যেসব তৈরি পোশাক কারখানা থেকে ক্রয়াদেশ বাতিল করতে হয়েছে সেসব কারখানার কর্মীদের বেতন-ভাতা প্রদানের জন্য একটি তহবিল গঠন করেছে আইরিশ ফ্যাশন জায়ান্ট প্রাইমার্ক ।

তারা বলেছে, বাতিল ঘোষণা দেয়ার পরবর্তী ৩০ দিনের মধ্যে যেসব পণ্য শিপমেন্ট করার কথা ছিল সেগুলোও এ তহবিলের আওতায় আসবে।

করোনা মহামারীতে ইউরোপ-আমেরিকায় তাদের সকল আউটলেট বন্ধ হয়ে যাওয়ায় বড় ক্ষতির সম্মুখে উল্লেখ্যিত দেশগুলো থেকে সমস্ত ক্রয়াদেশ বাতিল করে প্রতিষ্ঠানটি।

এছাড়া ক্রয়াদেশ বাতিলের আগে স্টোর, ডিপো বা ট্রানজিটে থাকা তাদের সমস্ত পণ্যের দাম পরিশোধ করে প্রাইমার্ক।

প্রাইমার্কের উপদেষ্টা পল লিষ্টার বলেন, কারখানাগুলি থেকে কে কে আমাদের এ তহবিল থেকে সুবিধা পাবে তা নির্ধারণের জন্য আমাদের টীম কাজ করছে এবং আশা করছি খুব দ্রুত তা সম্পন্ন হবে। এক্ষেত্রে আমাদের সঠিক কর্মী সনাক্ততার চাইতে যারা কাজ করেছে তারা সবাই বেতন-ভাতা পেল কিনা সেদিকে গুরুত্বারোপ করা হবে বেশি।

শ্রমিকদের প্রদেয় অর্থগুলি প্রতিটি দেশে সরকার প্রদত্ত সহায়তার সাথে সামঞ্জস্য করে দেয়া হবে।

প্রাইমার্কের প্রধান নির্বাহী পল মার্চেন্ট জানান তাদের স্টোরগুলোতে আগে থেকেই বেশকিছু পণ্যের স্টক থাকায় ক্রয়াদেশ বাতিল করা ছাড়া কোন উপায় ছিল না। তিনি বলেন, আমাদের সাপ্লাই চেইনে কর্মরত শ্রমিকরা বেতন-ভাতা পাচ্ছেন কিনা তা নিশ্চিত হওয়ার উপায় বের করার বিষয়টি ছিল গত দু’সপ্তাহ ধরে আমাদের মূল কাজ।

Comments


আর্কাইভ