ঢাকা সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০



টেকসই যাত্রায় এইচএন্ডএম এর অন্যতম উদ্যোগ ‘ট্রেডলার’

ডেস্ক রিপোর্ট: সুইডেন ভিত্তিক বিশ্বের শীর্ষ ফ্যাশন ব্র্যান্ড  হেনস ও মরিটজ (এইচএন্ডএম) প্রতিদ্বন্দ্বী অন্যান্য কোম্পানীগুলোর সাথে তাদের অগ্রগতি  ও টেকসই অর্জনগুলোকে সম্পর্কে অবহিত করবে। হেলেনা হেলমারসন জানুয়ারিতে প্রধান নির্বাহীর পদে নিয়োগের পর  এটি তার অন্যতম উদ্যোগ। গত ৪ মার্চ (বুধবার) তিনি ট্রেডলার নামে একটি উদ্যোগ চালু করেছেন যা অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে এইচএন্ডএম এর বিশ্বব্যাপী সাপ্লাই চেইনে অ্যাক্সেস দেবে এবং এমনকি তাদের পণ্য বিকাশেও সহায়তা করবে।

বিস্তারিত না জানালেও এক মূখপাত্র বলেন, মধ্যমসারির কিছু কোম্পানী এমন উদ্যোগের জন্য দাবি জানিয়েছিলেন।

টেকসই সাপ্লাই চেইন অবশ্যই প্রয়োজন। পোশাক শিল্প এটি এমন একটি শিল্প যা জাতিসংঘের অনুমান অনুসারে, বিশ্বের দশ ভাগ কার্বন নিঃসরণের জন্য দায়ী । তাই বড় বিনিয়োগকারীরা ক্রমবর্ধমানভাবে এই সমস্যাগুলি সমাধানের জন্য ফ্যাশন হাউসগুলিকে তাদের সাপ্লাই চেইনের সঠিক পর্যবেক্ষণ করার আহ্বান জানাচ্ছেন।

দ্রুত ফ্যাশন ভাবনার এইচএন্ডএম কীভাবে  টেকসই চিন্তার সাথে সামঞ্জস্য করছে প্রশ্নের জবাবে ট্রেডলারের এক মুখপাত্র বলেন, “ভবিষ্যতের বিষয়ে আমরা অনেক কিছুই জানি না, তবে আমরা জানি যে সাশ্রয়ী মূল্যের পোশাকের প্রয়োজন বাড়তে থাকবে এবং আমাদের শিল্পের বিকাশ বাড়বে বলে আশা করি। তাই ফ্যাশন চাহিদা বাড়তে থাকা এবং পোশাক  উত্পাদিত হতে থাকার সাথে তাল মিলিয়ে আমাদের লক্ষ্য আরও টেকসই উপায়ে এগিয়ে যাওয়া। আমরা বিশ্বাস করি ফ্যাশন ইনডাস্ট্রী অতীতের মতো চলতে পারে না  তাই সামনের দিনগুলিতে অংশীদারিত্ব, তথ্য সরবরাহ এবং স্বচ্ছতার মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার হলো সর্বোত্তম উপায়।

Comments


আর্কাইভ