ঢাকা সোমবার, এপ্রিল ২২, ২০১৯



আইএসও ১৪০০১:২০১৫ লিড অডিটর কোর্সে কৃতকার্যদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: দেশের অন্যতম শীর্ষ বিদ্যাপীঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো পাঁচদিন ব্যাপি আন্তর্জাতিক মান সংস্থার ‘আইএসও ১৪০০১:২০১৫ (এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট সিস্টেম)’ এর লিড অডিটর কোর্স। জাবির এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেমেন্ট আর বাংলাদেশের স্বনামধন্য ম্যানেজমেন্ট সিস্টেম এবং কমপ্লায়েন্স অডিট কোম্পানী ” গ্লোবাল সাসটেইনেবল সার্টিফিকেশন সিস্টেম (জিএসসিএস) কোর্সটি যৌথভাবে আয়োজন করে। গত ১৫ মার্চ ২০১৯ লিড অডিটর কোর্সে পরীক্ষায় কৃতকার্য অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাবি এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান জনাব ডক্টর মোহাম্মাদ আমির হোসেন ভূঁইয়া, ডক্টর এ এইচ এম সাদাত, কোঅর্ডিনেটর, ডব্লিউএমইএস প্রোগ্রাম, ডক্টর শাফি মোহাম্মাদ তারেক, অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান বিভগ এবং গ্লোবাল সাসটেইনেবল সার্টফিকেশন সার্ভিসেস লিমিটেড (GSCS)এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আব্দুল মোত্তালেব।

সনদপত্র প্রদান অনুষ্ঠানে ডক্টর শাফি মোহাম্মাদ তারেক বলেন, আমরা মনে করি ক্রমবর্ধমান  শিল্প উন্নয়নের ফলে পরিবেশগত হুমকি মোকাবেলায় এই কোর্স টি দক্ষ জনবল তৈরিতে বিশেষ ভুমিকা পালন করবে এবং তিনি আশা প্রকাশ করেন কোর্স কৃতকার্যরা তাদের অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে বাস্তবায়ন করে পরিবেশ রক্ষায় অবদান রাখবেন।

ডক্টর এ এইচ এম সাদাত কোর্স কৃতকার্যদের উদ্দেশে বলেন, পরিবেশ বিষয়ক প্রফেশনলরা যারা ডব্লিউএমইএস প্রোগ্রামে ভর্তি হয়ে থাকেন তাদের প্রয়োজনে আমরা গ্লোবাল সাসটেইনেবল সার্টিফিকেশান সার্ভিসেস লিমিটেড এর সক্রিয় সহযোগিতায় প্রথমবারের মত কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইএসও ১৪০০১:২০১৫ অডিটর/লিড অডিটর কোর্সটি চালু করা হয়েছে। আমরা আশা করি আপনারা এই কোর্স থেকে অর্জিত জ্ঞান স্ব স্ব কর্মক্ষেত্রে বাস্তবায়ন করে বিশ্বের পরিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

ডক্টর মোহাম্মাদ আমির হোসেন ভূঁইয়া বলেন আইএসও ১৪০০১:২০১৫ অডিটর/লিড অডিটর কোর্সটি  বিভিন্  সার্টফিকেশন বডি পাঁচ দিনে সম্পন্ন করে থাকে এবং তারা অর্গানাইজেশন ভেদে ৩৫০০০ টাকা থেকে ৪৫০০০ টাকা পর্যন্ত ফি নিয়ে থাকেন। কিন্তু যেহেতু আমরা আমাদের কোর্স কারিকুলামের মধ্যে পরিবেশের ব্যাসিক বিষয় সমূহ শিক্ষাদান করে থাকি তাই আমরা কোর্সটি দুইদিনে এবং অর্ধেকেরও কম খরচে আমাদের শিক্ষার্থীদেরকে প্রদান করতে পারি।

উক্ত আইএসও ১৪০০১:২০১৫ অডিটর/লিড অডিটর কোর্স সনদ বিতরণ অনুষ্ঠানে গ্লোবাল সাসটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মোত্তালেব বলেন, বাংলাদেশে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে লিড অডিটর কোর্স প্রথমবারের মত শুরু করতে পেরে জিএসসিএস গর্ববোধ করছে। আশা করি ভবিষ্যতে এমন অনেক শুভ পরিকল্পনার সাথে জিএসসিএস মানসম্মত সেবা প্রদানে সচেষ্ট থাকবে।  

অনুষ্ঠান শেষে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ডক্টর মোহাম্মাদ আমির হোসেন ভূঁইয়া, ডক্টর এ এইচ এম সাদাত, কোঅর্ডিনেটর, ডব্লিউএমইএস প্রোগ্রাম এই দুজনকে অনারারী সার্টিফিকেট প্রদান করা হয়।    


আর্কাইভ