ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯



ব্যবসা নয়, নৈতিকতা আর মূল্যবোধ তৈরির ভিন্নধর্মী উদ্দেশ্য নিয়ে ই-একাডেমীর যাত্রা শুরু

নিজস্ব প্রতিনিধি: ব্যবসা নয় বরং মানুষের জীবনের যাবতীয় কল্যাণকর, শুভবুদ্ধি ও শুভচিন্তা এবং তার বিপরীত বুদ্ধি ও চিন্তা বিচারের নৈতিকতা ও মূল্যবোধ তৈরীর এক ব্যতিক্রম ও মহৎ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করলো তৈরী পোশাক শিল্প পেশাজীবিদের  পেশাগত জ্ঞান ও দক্ষতার মানন্নোয়নে প্রশিক্ষণ সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান ‘ই-একাডেমী’। সোমবার (১১ ফেব্রুয়ারী ২০১৯) রাজধানীর উত্তরার ১২ নম্বার সেক্টরে ই-একাডেমীর নিজস্ব অফিসে চায়না ভিত্তিক একটি ভাষা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

শুধুমাত্র তৈরী পোশাক শিল্পের পেশাজীবিদের প্রাধান্য দিয়ে প্রতিষ্ঠানটিতে স্বল্প খরচে বিভিন্ন  সোস্যাল কমপ্লায়েন্স ও ম্যানেজমেন্ট সিস্টেম স্ট্যান্ডার্ডের লিড অডিটর কোর্সসহ বিভিন্ন চাইনিজ, তার্কিস, এরাবিক ও ইংলিশ ভাষাসহ বিভিন্ন ভাষা শিক্ষা কোর্স প্রদান করবে। এছাড়া তিন মাস, ছয় মাস ও বছর মেয়াদী বিভিন্ন পেশাজীবি সার্টিফাইড কোর্স চালু করারও পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

উদ্বোধনের দিন চীনের বিশিষ্ট ভাষাবিদ মিস. শার্লি সাং (Sherly Shang) এর সাথে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে প্রাথমিক অবস্থায় চাইনিজ ভাষা শিক্ষা কোর্স চালু করা হয়েছে। পাইলট প্রজেক্ট হিসেবে চাইনিজ ভাষা শিক্ষা কোর্সে প্রতিষ্ঠানটির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ‘ইউএসবি এশিয়া, ইটেক্স সলুশনস, ইপিক সাসটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস লিমিটেড ও টেকনোটেক্স’ এর সকল কর্মকর্তাদের নিয়ে প্রথম ব্যাচ গঠন করা হয়েছে।

ই-একাডেমীর চেয়ারম্যান মি. রাসেল পারভেজ জানান, বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের প্রতি আমার দায়িত্ব ও দায়বদ্ধতা অনেক বেশি। চাকরী থেকে শুরু করে সফল বিজনেস, আমার পুরো ক্যারিয়ারই এই সেক্টরের সাথে জড়িত। তাই সেক্টরের পেশাজীবিদের আরো দক্ষ ও সময়োপযোগী করে গড়ে তোলার প্রয়াসে ই-একাডেমী শুরু করেছি। এই প্রতিষ্ঠানটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাইনা। আমার লক্ষ্য, এই প্রতিষ্ঠানটি হবে আমার সবচেয়ে বড় সিএসআর বা মানবকল্যাণমূলক প্রতিষ্ঠান, যে প্রতিষ্ঠান মানুষকে সুষ্ঠু সংস্কৃতি, নৈতিকতা, মানবতা আর মূল্যবোধের শিক্ষা দিবে। ই-একাডেমী স্বল্প খরচে ও ক্ষেত্র বিশেষ বিনামুল্যে পোশাক শিল্পের পেশাজীবিদের জন্য আন্তর্জাতিক মানের বিভিন্ন ধরনের সার্টিফাইড কোর্স প্রদান করবে।

চীনের বিশিষ্ট ভাষাবিদ মিস. শার্লি সাং (Sherly Shang) এর সাথে চুক্তি স্বাক্ষর করেন ই-একাডেমীর চেয়ারম্যান মি. রাসেল পারভেজ

তিনি বলেন, আমি যখন তৈরী পোশাক শিল্পের শীর্ষ এক বায়িং হাউসে চাকরী করতাম তখন থেকেই আমি উপলব্ধি করতে পেরেছি, জ্ঞান আর দক্ষতার অভাবে স্বাধীনভাবে কাজ করা যায় না। জীবনের লক্ষ্যের সাথে গতিপথের মিল খুঁজে পাওয়া যায় না। আমার সেই উপলব্ধি থেকেই আমার সকল প্রতিষ্ঠানের কর্মীদের জন্য নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিত

করেছি। এখন ই-একাডেমীর মাধ্যমে আমার কর্মীরা চাইনিজ, তার্কিসসহ একাধিক ভাষা জ্ঞান অর্জন করবে, এবং আমাদের প্রতিষ্ঠানই সেটার ব্যয় বহন করবে।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!