ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯



মজুরি কাঠামো নির্ধারণে ত্রুটিপূর্ণ প্রক্রিয়াই শ্রমিক অসন্তোষের প্রধান কারণ- সিপিডি

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি দেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের মধ্যে অসন্তোষের প্রধান কারণ হিসেবে মজুরি কাঠামো নির্ধারণে ত্রুটিপূর্ণ প্রক্রিয়াকে চিহ্নিত করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সেই সঙ্গে শ্রমিকদের কাছে মজুরি বাড়ার সঠিক তথ্য পৌঁছানোর ক্ষেত্রে ঘাটতিও খুঁজে পেয়েছে সংস্থাটি।

শনিবার ঢাকার ব্র্যাক সেন্টারে আয়োজিত সংলাপে সিপিডির চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. রেহমান সোবহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সম্প্রতি নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের পর সেখানে কিছু অসঙ্গতি দেখা দিলে দানা বাঁধে শ্রমিক অসন্তোষ। পরে সরকারের উদ্যোগে কয়েকটি গ্রেডে সংশোধন এনে মজুরি কাঠামো সংস্কার করলে পরিস্থিতি শান্ত হয়। এই ব্যাপারে অসন্তোষের ব্যাপারে শ্রমিক, মালিক ও ক্রেতা পক্ষের সঙ্গে কথা বলেছে সংস্থাটি।

সংলাপে সংস্থার গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম ও মোহাম্মদ আলী এ ব্যাপারে সিপিডির প্রতিবেদন তুলে ধরেন। ‘পোশাকখাতে সাম্প্রতিক মজুরি বিতর্ক: কী শিখলাম?’ শীর্ষক এই সংলাপে তারা উল্লেখ করেন, ঢাকা, সাভার, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর অঞ্চলের ৬১ জন শ্রমিক, কারখানা মালিক ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এই প্রতিবেদন করা হয়েছে।

কারণ অনুসন্ধানের পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের সঙ্কট মোকাবেলায় বেশ কিছু সুপারিশও করেছে সংস্থাটি। সংলাপে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই সুপারিশের প্রশংসা করেন।

আলোচনা অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টচার্য।

বাণিজ্যমন্ত্রী ছাড়াও আলোচনায় অংশ নেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী, ঢাকা চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম, শিল্প উদ্যোক্তা মুমীনুর রহমান, ফারুক আহমেদ, আরসাদ জামান দীপু, শ্রমিক নেতা মন্টু ঘোষ, বাবুল আক্তার, শহীদুল আজিম, রুহুল আমিন প্রমুখ।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!