ঢাকা বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯



চট্টগ্রামে সংশপ্তক ইয়াং লিডারস্ ফোরাম গঠিত

ডেস্ক রিপোর্ট: টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা অর্জনে গার্মেন্টস শ্রমিকদের অর্থনৈতিক উন্নয়নে আরো কার্যকর যোগাযোগ স্থাপন,শ্রমিক স্বার্থ সংশ্লিষ্ঠ বিভিন্ন এ্যাডভোকেসী কার্যক্রম ও বিভিন্ন ইস্যু ভিত্তিক ক্যাম্পেইন পরিচালনার জন্য প্রকল্পের কার্যক্রম এলাকা বায়েজিদ,সাগরিকা ও কালুরঘাট এলাকার প্রশিক্ষিত যুব শ্রমিকদের সমন্বয়ে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে আর্ন্তজাতিক সংস্থা একশনএইড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক কর্তৃক চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বাস্তবায়িত “সাসটেইনেবল এন্ড রেসপনসিবল একশনস্ ফর মেকিং ইন্ডাস্ট্রিজ কেয়ার (শ্রমিক) প্রকল্পের আওতায় সংশপ্তক ইয়াং লিডারস্ ফোরাম গঠন করা হয় । এ উপলক্ষ্যে ৯ নভেম্বর সংশপ্তক কর্তৃক পরিচালিত রৌফাবাদ মাস্টার ক্যাফেতে (নারীমঞ্চ) ইয়াং লিডারস্ ফোরাম সভা ও সদস্যদের দিনব্যাপী ওরিয়েন্টেশান সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত থেকে কার্যক্রমের শুভ উদ্ধোধন ঘোষণা করেন সংশপ্তকের প্রধান নির্বাহী জনাব লিটন চৌধুরী । স্বাগত বক্তব্য রাখেন রৌফাবাদ মাস্টার ক্যাফের (নারীমঞ্চ) সভাপতি জনাব মোহাম্মদ সোহেল ।

ওরিয়েন্টেশান কার্যক্রম পরিচালনা করেন সংশপ্তক – সাসটেইনেবল এন্ড রেসপনসিবল একশনস্ ফর মেকিং ইন্ডাস্ট্রিজ কেয়ার প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ ওবায়দুর রহমান, লীড ট্রেইনার জয়নাব বেগম চৌধুরী ।

ওরিয়েন্টশনে যে সমস্থ বিষয়ের উপর আলোকপাত করা হয় তা হলো; নেতৃত্ব-নেতৃত্বের প্রয়োজনীয়তা; শ্রমিক আইন ও অধিকার, ফ্যাসিলিটেশন স্কিল ও সময় ব্যবস্থাপনা. আত্ম নিয়ন্ত্রন ও আত্ম নিয়ন্ত্রন ব্যবস্থাপনা কলা কৌশল, কার্যকরী যোগাযোগ দক্ষতা ও দরকষাকষি, দ্বন্ধ-সংঘাত নিরসন প্রচেষ্ঠা ও ব্যবস্থাপনা, বিভিন্ন ইস্যু ভিত্তিক এ্যাডভোকেসী ও ক্যাম্পেইন পরিচালনা পদ্ধতি ও কার্যক্রম পরিচালনা ।

ইয়াং লিডারস্ ফোরাম গঠনের ১ম ধাপে প্রতিটি ক্যাফে এলাকার ১৫ থেকে ২৫ জন করে যুব সদস্যদের নিয়ে ক্যাফে ভিত্তিক ইয়াং লিডারস্ ফোরাম গঠন করা হয় যার সদস্য প্রায় সর্বমোট ৭৫ থেকে ৮০ জন। পরবর্তীতে তিনটি ক্যাফে এলাকার ১৫ জন যুব সদস্যকে নিয়ে সংশপ্তক ইয়াং লিডারস্ ফোরামের সেন্ট্রাল কমিঠি গঠন করা হয়। সংশপ্তক ইয়াং লিডারস্ ফোরামের সভাপতি হিসেবে চুমকি মহাজন, সহ সভাপতি ১ পদে- জুয়েল রানা, সহ সভাপতি ২ পদে- চম্পা আকতার, সাধারণ সম্পাদক পদে সারিয়া আকতার, সাংগঠনিক সম্পাদক পদে মোহাম্দ নুরনবী, নির্বাহী সদস্য পদে নাজমা আকতার ও শয়নতারা সহ ১৫ জন বিশিষ্ঠ সদস্যের সমন্বয়ে গনতান্ত্রিক ভাবে ফোরাম গঠন করা হয় ।এছাড়া ও আগামী ২০ শে নভেম্বর ২ জন প্রতিনিধিকে একশন এ্যাইড এর আয়োজনে জাতীয় টেক্স বাজেট কার্যক্রমে প্রেরন ও ৩০ নভেম্বর নারী ও জেন্ডার বান্ধব কর্ম পরিবেশ বিষয়ক ক্যাম্পেইন কার্যক্রমে সবার অংশগ্রহন বিষয়ক সিদ্ধান্ত গ্রহন করা হয় ।

ওরিয়েন্টেশনে আরো উপস্থিত ছিলেন ক্যাফে সুপারভাইজর দিপ্তী রাণী সরকার, ক্যাফে স্টাফ তানিয়া আকতার, শাহনাজ হোসেন লুনা ও লিলি সহ রৌফাবাদ ক্যাফে পরিচালনা কমিটির সদস্য বৃন্দ । পরে সদস্যদের এক মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবশেনার মাধ্যমে কার্যক্রম সম্পন্ন হয় ।


আর্কাইভ