ঢাকা মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮



একশন এইড বাংলাদেশ ও সহযোগী সংস্থা প্রতিনিধিদের সংশপ্তকের রৌফাবাদ মাস্টার ক্যাফে“নারীমঞ্চ” পরিদর্শন

ডেস্ক রিপোর্ট: ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে আর্ন্তজাতিক সংস্থা একশনএইড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক কর্তৃক চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বাস্তবায়িত “সাসটেইনেবল এন্ড রেসপনসিবল একশনস্ ফর মেকিং ইন্ডাস্ট্রিজ কেয়ার (শ্রমিক) প্রকল্পের আওতায় পরিচালিত রৌফাবাদ মাস্টার ক্যাফে“নারীমঞ্চ” পরিদর্শন করেন একশন এইড বাংলাদেশ ও সহযোগী সংস্থা প্রতিনিধি দল । ১৯ সেপ্টেম্বর,২০১৮ তে অনুষ্ঠিত এ কার্যক্রমের নেতৃত্ব দেন একশন এইড বাংলাদেশের পরিচালক ( প্রোগ্রাম,পলিসি এন্ড ক্যাম্পেইন) আসগর আলী সাবরী ।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন একশন এইড বাংলাদেশের সহযোগী পরিচালক (অর্থ) মোহাম্মদ রফিকুল ইসলাম, একশন এইড শ্রমিক প্রকল্পের ম্যানেজার ড. আফরোজা আক্তার, অগ্রযাত্রার সভাপতি নীলিমা আকতার চৌধুরী, অগ্রযাত্রার প্রধান নির্বাহী হেলাল উদ্দিন চৌধুরী, অগ্রযাত্রার প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ রফিকুল আলম,কর্মজীবি নারীর পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী সানজিদা সুলতানা, আওয়াজ ফাউন্ডেশনের পরিচালক (অপারেশন) নাহিদুল ইসলাম নয়ন, আওয়াজের প্রকল্প সমন্বয়কারী তাসলিমা আফরোজা, সেইফটি এন্ড রাইটস্ এর প্রকল্প সমন্বয়কারী ধ্রীতব্রত সেন লিটন , একশন এইড শ্রমিক প্রকল্পের প্রোগ্রাম অফিসার (এডভোকেসী এন্ড নেটওয়ার্কিং) মোহাম্মদ আহসানুজ্জামান শাহীন, একাউন্টস এন্ড গ্রান্ড ম্যানেজম্যান্ট অফিসার রবিউল ইসলাম ,শ্রমিক প্রকল্পের প্রোগ্রাম সহযোগী(অডিট,মনিটরিং) মোহাম্মদ মারুফ হোসেইন এছাড়াও সহযোগী সংস্থা সমূহের লীড ট্রেইনার, ফিন্যান্স অফিসার ,ক্যাফে সুপারভাইজর বৃন্দ উপস্থিত ছিলেন ।

রৌফাবাদ মাস্টার ক্যাফে“নারীমঞ্চ” ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ সোহেল এর নেতৃত্বে প্রতিনিধি দলকে ফুল দিয়ে অর্ভ্যথনা জানান। এরপর সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী একশন এইড সহ সকল প্রতিনিধি সহযোগী সংস্থাকে ক্যাফে পরিদর্শনের জন্য স্বাগত ও শুভ্চ্ছো জানান । সংশপ্তক শ্রমিক প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ ওবায়দুর রহমান শ্রমিক প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড ও বেস্ট প্র্যাকটিসের বিষয় গুলো তোলে ধরেন , লীড ট্রেইনার জয়নাব বেগম চৌধুরী মিতু শ্রমিক প্রকল্পের আওতায় বিভিন্ন প্রশিক্ষনের বিষয় গুলো আলোকপাত করেন , ক্যাফে সুপারভাইজর দিপ্তী রানী সরকার ও ক্যাফে স্টাফ তানিয়া আকতার ক্যাফে পরিচালনা ও ক্যাফে ম্যানেজম্যান্টের বিভিন্ন বিষয় গুলি সবার সামনে উপস্থাপন করেন ।

একশন এইড বাংলাদেশের সহযোগী পরিচালক (অর্থ) মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন এটা একটা অসাধারণ জায়গা যেখানে পরিদর্শনে না এল বুঝা যেত না প্রকল্প কি অসাধারণ ভাবে শ্রম জীবি বিশেষ করে গার্মেন্টস শ্রমিকদের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করছে । পাশাপাশি তিনি নারীমঞ্চে ডে-কেয়ার সেন্টার ও ন্যায্য মূল্যে শ্রমিকদের জন্য শপ করার জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন ।

প্রধান অথিতির বক্তব্যে একশন এইড বাংলাদেশের পরিচালক প্রোগ্রাম আসগর আলী সাবরী শ্রমিকদের জীবন মান উন্নয়ন তথা শ্রম জীবি মানুষদের অধিকার আদায়ে ও কল্যাণে সংশপ্তকের ভূমিকার ভূয়শী প্রসংশা করেন । পাশাপাশি ভবিষ্যতে এক সাথে আরো প্রকল্প ও কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস প্রদান করেন ।লার্নিং, শেয়ারিং পর্বের শেষে এক মনোজ্ঞ স্বাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পরিদর্শন সমাপ্ত হয় ।

Write a comment

Print Friendly, PDF & Email

এই বিভাগের আরও খবর


আর্কাইভ



error: Content is protected !!