ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:১০

ঢাকায় ‘কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক :  ঢাকায় অনুষ্ঠিত হলো ‘বস্ত্র শিল্প খাতে কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা। ২৫ আগস্ট ২০১৭ তারিখে রাজধানীর উত্তরাস্থ টেরেস বিস্ট্রো নামের একটি রুফটপ রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই প্রশিক্ষণটির আয়োজন করে বাংলাদেশের পোশাক শিল্প নির্ভর জনপ্রিয় অনলাইন পত্রিকা দি আরএমজি টাইমস। 

প্রশিক্ষক হিসেবে যৌথভাবে কর্মশালাটি পরিচালনা করেন আমেরিকা ভিত্তিক ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন প্রোভাইডার ‘সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক.) এর কর্ণধার ও প্রধান নির্বাহী মি. আব্দুল আলিম ও জেডডিএইচসি স্পেশালিষ্ট মি. সুলতান মাহমুদ সোহেল। এতে বিভিন্ন পোশাক কারখানা, বায়িং হাউস, ব্র্যান্ড ও অডিট কোম্পানী থেকে পঁচিশ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। 

প্রশিক্ষণ পরিচালনা করছেন মি. আব্দুল আলিম। ছবি : আরএমজি টাইমস

প্রশিক্ষণে বিদেশি ছয়টি পোশাক ব্র্যান্ড মিলে ২০১১ সালে গঠিত ডিটক্স ক্যাম্পেইনের জেডডিএইচসি রোডম্যাপের পাঁচটি মডিউলের প্রথম দুইটি মডিউল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। পোশাক রপ্তানীকারক দেশগুলোর বস্ত্র ও তৈরী পোশাক সংশ্লিস্ট কারখানাগুলোর কারণে সৃষ্ট পরিবেশ দুষণের হার শুন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে জেডডিএইচসি এর রোডম্যাপের বিভিন্ন মডিউলের উদ্দেশ্য, প্রয়োজনীয়তা ও বাস্তবায়নের পদ্ধতি তুলে ধরা হয়। দুইটি মডিউলের প্রথমটি ছিল কেমিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম। এইই মডিউলের আওতায় একটি কারখানায় ব্যবহৃত কেমিক্যালের নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেন প্রশিক্ষক মি. আলিম। দ্বিতীয় মডিউলে কেমিক্যাল সংক্রান্ত স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুকিঁ পরিমাপ ও নিরুপণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন মি. সুলতান মাহমুদ সোহেল। 

মি. সুলতান মাহমুদ সোহেল তাঁর সেশন পরিচালনা করছেন।

প্রশিক্ষণ শেষে মি. আব্দুল আলিম আরএমজি টাইমসকে জানান, বর্তমানে বস্ত্র ও পোশাক শিল্প থেকে পরিবেশ দুষণের হার সবচেয়ে বেশি। পোশাক শিল্প নির্ভর দেশগুলোতে এর ভয়াবহ চিত্র দেখা যাচ্ছে। পরিবেশ দূষণ রোধে জেডডিএইচসি এর উদ্যোগটি প্রশংসনীয় ও সময়োপযোগী। এর রোডম্যাপ বাস্তবায়ন করা গেলে পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে। জেডডিএইচসির প্রকাশিত পাঁচটি মডিউলের প্রথম দুইটি নিয়ে আলোচনা করা হয়েছে। জেডডিএইচসি এর নিজস্ব আয়োজনে দেশে বিদেশে বেশ কয়েকটি কোর্স হলেও তা ছিল খুবই ব্যয়বহুল। ফলে এখনো এদেশের কারখানার সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে এখনো কোনো প্রশিক্ষণ পায়নি। কিন্তু জেডডিএইচসির রোডম্যাপ বাস্তবায়নে সকল সংশ্লিষ্টদের এ বিষয়ে স্পষ্ট জ্ঞান থাকা জরুরী।  

গ্রুপ এক্সারসাইজের একটি অংশ

আরেক প্রশিক্ষক মি. সোহেল জানান, পরিবেশ দুষণের মহাবিপর্যয়ের আগ্রাসন থেকে রক্ষার জন্য গ্রীণপিস এর ডিটক্স ক্যাম্পেইনটা সফল করার নিমিত্তে জেডডিএইচস এর রিকোয়ারমেন্টগুলো পূরণ করার জন্য প্রধান উপায় হচ্ছে সঠিকভাবে কেমিক্যালি ম্যানেজমেন্ট সিস্টেম এর বাস্তবায়ন। আর এই প্রশিক্ষণ কর্মশালার অংশগ্রহণকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। 

দিনব্যাপি  এই প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়। 

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook