ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:১৯

রানা প্লাজার ন্যায় মাল্টিফ্যাবসের শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে মালিক, বায়ার ও ব্র্যান্ডের প্রতি অ্যাকর্ডের আহ্বান

নিজস্ব প্রতিনিধি : রানা প্লাজার শ্রমিকদের সমান মাল্টিফ্যাবসের বয়লার বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানিয়েছে কারখানা পরিদর্শন জোট অ্যাকর্ড। এ জন্য কারখানা মালিক ও কারখানার ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। অ্যাকর্ডের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়, অ্যাকর্ডের পরিদর্শনের তালিকায় এতদিন বয়লারের নিরাপত্তা বিষয়টি অন্তর্ভূক্ত না থাকলেও আগামী তা অন্তর্ভুক্ত করার চিন্তা করা হচ্ছে। তবে মাল্টিফ্যাবসের বয়লার মূল ভবন থেকে আলাদা করার জন্য অ্যাকর্ড শর্ত দিয়েছিল এবং সেই অনুযায়ী বয়লার আলাদা করা হয়েছিল বলেও জানায় অ্যাকর্ড।

গাজীপুরে অবস্থিত কারখানাটি ইউরোপ ও আমেরিকার অনেক ব্র্যান্ডের পোশাক তৈরি করত। কারখানাটি অ্যাকর্ডের পরিদর্শনের আওতায় ছিল।

কারখানা মালিক মহিউদ্দিন ফারুকী দাবি করেছেন, অ্যাকর্ডের নির্দেশনা অনুযায়ী (ক্যাপ) তারা প্রায় শতভাগ সংস্কার কাজ সম্পন্ন করেছেন। অবশ্য অ্যাকর্ডের বিবৃতিতে এ ইস্যুতে কোন কথা বলা হয়নি। বিবৃতিতে বলা হয়, দুর্ঘটনার পর মঙ্গলবার অ্যাকর্ডের প্রকৌশলীদের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছে। বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। শিগগিরই দুর্ঘটনার কারণ, ক্ষয়ক্ষতি, কী ধরণের সংস্কার করতে হবে এবং অন্যান্য বিষয়ে তাদের মূল্যায়ন জানানো হবে।

বিবৃতিতে আরো বলা হয়, ২০১৪ ও ২০১৫ সালে কারখানাটির অগ্নি, ভবনের কাঠামো ও বৈদ্যুতিক নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করা হয়। ওই পরীক্ষায় বয়লারকে আলাদা স্থানে নেওয়ার বিষয়টি উল্লেখ করা হয় এবং তা কার্যকর করা হয়।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook