ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:০৪

বয়লার পরিদর্শন করতে চায় অ্যাকর্ড

ডেস্ক রিপোর্ট : গাজীপুরের কাশিমপুরে পোশাক কারখানা ‘মাল্টিফ্যাবসের’ বয়লার বিস্ফোরণে ১৩ জনের প্রাণহানি ও বহু হতাহতের পর কারখানার বয়লার নিরাপত্তার বিষয়টিও পর্যবেক্ষণের অন্তর্ভুক্ত করার চিন্তা করছে ইউরোপিয় ক্রেতাদের জোট অ্যাকর্ড। বাংলাদেশের রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোতে অবকাঠামো, অগ্নি ও বৈদ্যুতিক নিরাপত্তা নিয়ে গত চার বছর ধরে কাজ করছে তারা।

গত ৩ জুন সন্ধ্যায় কাশিমপুরের নয়াপাড়ায় ‘মাল্টিফ্যাবস লিমিটেড’ নামের একটি কারখানার ডাইং সেকশনের বয়লার বিস্ফোরিত হলে চারতলা কারখানা ভবনের একপাশের দোতলা পর্যন্ত ধসে পড়ে। ওই ঘটনায় ১৩ জন নিহত হয়, আহত হয় প্রায় অর্ধশত মানুষ।

তদন্তকারীরা জানিয়েছেন, ওই বয়লারের মেয়াদ আগেই শেষ হয়ে গিয়েছিল। ঈদের ছুটির পর কারখানা খোলার আগের দিন কর্তৃপক্ষ বয়লারের মেইন স্টপ ভাল্ভ বন্ধ রেখে প্রেসার তৈরির চেষ্টা করলে সেটি বিস্ফোরিত হয়। বয়লারের মেয়াদ না থাকায় এরইমধ্যে কারখানা কর্তৃপক্ষকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দুর্ঘটনা ও শ্রমিক হতাহতের ঘটনায় সমবেদনা প্রকাশ করে অ্যাকর্ডের এক বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার সকালে ফায়ার, ইলেকট্রিক্যাল ও স্ট্র্যাকচারাল ইঞ্জিনিয়ারদের একটি তদন্ত দল ঘটনাস্থলে গেছে। এ ঘটনায় অ্যাকর্ড ইঞ্জিনিয়ারদের প্রতিবেদন সর্বোচ্চ গুরুত্বসহকারে অগ্রাধিকারের ভিত্তিতে সম্পন্ন করা হবে।

কী ঘটেছিল, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং কী ধরনের সংশোধনী পদক্ষেপ প্রয়োজন তা প্রতিবেদন থেকে জানা যাবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

সাভারে রানা প্লাজা দুর্ঘটনার পর ইউরোপীয় ক্রেতাদের ৪৫টি ব্র্যান্ড নিয়ে ২০১৩ সালের ১৩ মে অ্যাকর্ড গঠিত হয়।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook