ঢাকা, আজ শুক্রবার, ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন দুপুর ১:৫১

বকেয়া না নিয়ে বিজিএমইএ ভবন ছাড়বেন না ক্ষুব্ধ শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি : বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে রাজধানীর হাতিরঝিলে বিজিএমইএ ভবন ঘেরাও করে বিক্ষোভ করেছেন নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো এলাকার ক্লাসটন অ্যাপারেলস কারখানার শ্রমিকরা। গতকাল দুপুরে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলনরত শ্রমিকরা অবস্থান ত্যাগ করেননি। অনলাইন সংবাদমাধ্যম এনটিভিবিডি’র রিপোর্টে বলা হয়েছে, দিনশেষে শ্রমিকদের পক্ষ থেকে কয়েকজন শ্রমিক নেতা বিজিএমইএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিকেল সাড়ে ৫টার দিকে সিদ্ধান্ত নেয়, আগামী ২৬ মে তাদের সমস্ত পাওনা টাকা পরিশোধ করা হবে। কিন্তু এই সিদ্ধান্ত শোনার পর শ্রমিকরা পুনরায় বিক্ষুব্ধ হয়ে ওঠে।

শ্রমিকরা জানান, এর আগেও মালিকপক্ষ সময় নিয়ে জানিয়েছিল, ৫ মের মধ্যে সব ধরনের বকেয়া পরিশোধ করা হবে। কিন্তু ৫ মে পার হয়ে গেলেও এখনো বকেয়া বেতন-বোনাস পরিশোধ করা হয়নি। তাই আবার নতুন করে সময়ক্ষেপণ করায় শ্রমিকরা পুনরায় আন্দোলন শুরু করেছেন।

ক্লাসটন অ্যাপারেলস কারখানার নারী শ্রমিকরা বিজিএমইএ ভবনের মূল গেটে দাঁড়িয়ে অবস্থান করছেন। ওই ভবন থেকে তাঁরা কাউকে বাইরে আসতে দিচ্ছেন না, ভেতরেও ঢুকতে দিচ্ছেন না। তাঁদের দাবি, বকেয়া টাকা হাতে না পাওয়া পর্যন্ত কেউই এখান থেকে যাবেন না।

ঘট্নাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা জানান, শ্রমিকরা শান্তিপূর্ণভাবে এখানে অবস্থান করছেন। তাঁরা কোনো ধরনের বিশৃঙ্খলা ঘটাননি। তবে নিরাপত্তার কারণে এখানে বেশ কিছু পুলিশ মোতায়েন করা হয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা জানিয়েছেন, ২০১৬ সালের ৪ অক্টোবর ক্লাসটন অ্যাপারেলস কর্তৃপক্ষ কোনো প্রকার নোটিশ ছাড়াই সেটি বন্ধ করে দেয়। মালিকপক্ষের কাছে ৮শ শ্রমিকের নয় মাসের বেতন-বোনাস বকেয়া আছে। এ নিয়ে গত ৯ মার্চ বিজিএমইএ ভবনে কয়েকজন শ্রমিক নেতার সঙ্গে মালিকপক্ষের বৈঠক হয়। বৈঠকে ক্লাসটন অ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক সানাউল হক লিখিতভাবে জানান, ৫ মের মধ্যে সব ধরনের বকেয়া পরিশোধ করা হবে। কিন্তু ৫ মে পার হয়ে গেলেও এখনো বকেয়া বেতন-বোনাস পরিশোধ করা হয়নি।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook