ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:০৪

মডেল গ্রুপের স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের যুগ্ন সচিব

নিজস্ব প্রতিনিধি, নারায়নগঞ্জ : নারায়নগঞ্জের ১০০ ভাগ রপ্তানীমুখী তৈরী পোশাক কারখানা মডেল গ্রুপের স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শন করেছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর। বেসরকারী উন্নয়ন সংস্থা ফুলকির নিরাপদ-২ প্রকল্পের অধীনে পরিচালিত মডেল গ্রুপের কারখানার স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের যুগ্ন সচিব ও পরিচালক (অর্থ) প্রণব কুমার নিয়োগী। 

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের টীমে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, নারায়নগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নির্বাহী পরিচালক জনাব বশির উদ্দিন ও নারায়নগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ চন্দ্র রায়।

এসময় মডেল গ্রুপের পক্ষে উপস্থিত ছিলেন, গ্রুপ পরিচালক কানাই সরকার, ডিজিএম (ডেভলপমেন্ট) মনির সরদার, জিএম (ফিনান্স এন্ড প্লানিং) আব্দুল মালেক ও এজিএম (এইচআর, এডমিন এন্ড কমপ্লায়েন্স) অরুপ কুমার সাহা ও ফুলকির নিরাপদ-২ প্রকল্পের কর্মরত  কর্মকর্তাবৃন্দ। 

কারখানার স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শনকালে প্রণব কুমার নিয়োগী উপস্থিত শ্রমিকদের সাথে কথা বলেন এবং পরিবার পরিকল্পনা সেবাদান আরও প্রসারিত করার আশাবাদ ব্যক্ত করেন। 

উল্লেখ্য যে, ২০১৪ সাল থেকে ফুলকি নেদারল্যান্ডস অ্যাম্বাসির অর্থায়নে মডেল গ্রুপে নিরাপদ প্রকল্পের অধীনে প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম শুরু করে। প্রকল্পটি বাস্তবায়নকালে ফুলকি অনুধাবন করে যে,  গার্মেন্টস এ কর্মরত শ্রমিকরা  অতিরিক্ত কর্মঘন্টার কারণে পরিবার পরিকল্পনা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এসকল শ্রমিকদের জন্য ফুলকি পরিবার পরিকল্পনা নারায়নগঞ্জের জেলা অফিসে যোগাযোগ করে এবং ফ্যাক্টরী পরিসরে স্যাটেলাইট ক্লিনিক স্থাপনের প্রস্তাব দেয়। পরবর্তীতে ফুলকি এবং পরিবার পরিকল্পনা সদর উপজেলার উদ্যোগে ফতুল্লায় দুইটি কারখানায় স্যাটেলাইট ক্লিনিক বাস্তবায়িত হচ্ছে। যেখান থেকে শ্রমিকরা বিনামূলে সেবা গ্রহণ করছে। 

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook