Logo

বকেয়া বেতনের দাবি গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ, স্মারকলিপি

RMG Times
সোমবার, আগস্ট ২১, ২০১৭
  • শেয়ার করুন

নিজস্ব প্রতিনিধি : গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখিয়েছে টঙ্গীর ‘টপস অ্যান্ড বটমস’ কারখানার শতাধিক শ্রমিক। গতকাল রবিবার বিক্ষোভ শেষে তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করে। গার্মেন্ট শ্রমিকদের সংগঠন ‘একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন’ এ কর্মসূচিতে একাত্মতা জানায়। স্মারকলিপি দেওয়ার সময় সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মো. কফিল উদ্দিন উপস্থিত ছিলেন।

বিক্ষোভকারী শ্রমিকরা জানায়, কারখানাটিতে গত ২৬ মে ঈদুল ফিতরের ছুটি হয়। ৬ জুন কারখানা খোলার কথা ছিল। সেদিন সকালে কাজে যোগ দিতে গিয়ে তাঁরা কারখানা বন্ধ দেখতে পায়। পরে আর কারখানাটি চালু হয়নি।

বিক্ষোভকারীদের অভিযোগ, তাদের বেতনও দেওয়া হয়নি। আনুষ্ঠানিক কারখানা বন্ধের নোটিশ না দেওয়ায় তারা অন্য কোথাও চাকরিও নেয়নি। কর্তৃপক্ষ একাধিকবার বকেয়া বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। সর্বশেষ গত শুক্রবার বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু সেদিনও দেওয়া হয়নি। ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকদের সঙ্গে যোগাযোগ করলেও তাঁরা ফোন রিসিভ করেন না।

কারখানার সুইং অপারেটর সাথী আক্তার বলেন, বেতন না পাওয়ায় তাঁরা সন্তানদের লেখাপড়ার খরচ, দোকানের বাকি টাকা ও বাড়িভাড়া পরিশোধ করতে পারছেন না। তিনি আরো বলেন, সামনে কোরবানির ঈদ। কারখানা বন্ধ করে দিতে হলে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল ইসলাম জানান, কারখানাটিতে শতাধিক শ্রমিক কাজ করতেন। সব পাওনা পরিশোধ করে গত ২৬ মে কারখানাটিতে ঈদের ছুটি দেওয়া হয়। আর্থিক সমস্যার কারণে ৬ জুন কারখানাটি আর চালু করা সম্ভব হয়নি।

তবে বিজিএমইএর মধ্যস্থতায় শ্রম আইন অনুযায়ী আগামী শুক্রবার শ্রমিকদের এক মাসের মূল বেতন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেদিন ঢাকায় বিজিএমইএর কার্যালয়ে এ টাকা দেওয়া হবে।

জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির জানান, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।